বিদ্যালয়ের ছাদে বাগান করে দৃষ্টান্ত স্থাপন

করোনার দীর্ঘ সময় অফিস বন্ধ ছিল, আর সেই বন্ধের সময়টিকে কাজে লাগালেন, অভিরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বায়েজিদ। মহামারির কারণে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অভিরামপুর বিদ্যালয়ের প্রধান শিক্ষক বায়েজিদ সম্পূর্ণ নিজ অর্থ ব্যয়ে গড়ে তুলেছেন নানান ফল, ফুল ও সবজির বাগান। 

বিদ্যালয়ের ছাদে ৬০ প্রকার ফলের বাগানসহ বিভিন্ন প্রকার ঔষধি গাছ রোপণ করে সফলতা পেয়েছেন তিনি। তার দুই তলা বিদ্যালয়ের ছাদে বারান্দায় এখন শোভা পাচ্ছে দেশি-বিদেশি গাছের ডালে প্রায় ৬০ ধরনের ফল। তার এই সফলতায় ছাদ বাগান করতে উৎসাহী হচ্ছেন অনেকেই। তিনি ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে দেশি-বিদেশি প্রায় ৬০ প্রজাতির ফলসহ প্রায় ২০০ গাছ সংগ্রহ করে ছাদ বাগান তৈরি করেছেন। করোনার শুরু থেকে তার নিরলস প্রচেষ্টায় দেড় বছরে বাগানে শোভা পাচ্ছে অসংখ্য ফল, ফুল ও ঔষধি গাছ।

প্রধান শিক্ষক বায়েজিদ হোসেন জানান, গাছ ও প্রকৃতিকে ভালোবাসা থেকেই এ ছাদ বাগানের জন্ম। দেশের বিভিন্ন জেলা থেকে ফলদ গাছ সংগ্রহ করতে এ পর্যন্ত প্রায় ৮০ হাজার টাকা খরচ হয়েছে। বাগানটি আরও বড় করার ইচ্ছে আছে। তার ছাদবাগান দেখে উদ্বুদ্ধ হয়ে অন্যরাও তাদের স্কুল ও কলেজে ছাদবাগান করে সৌন্দর্য ফুটিয়ে তুলতে পারেন। বিদ্যালয়ে ছাদবাগান বৃদ্ধি করতে সহযোগিতার প্রয়োজন বলে জানান তিনি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //