প্রত্যন্ত গ্রামে হচ্ছে ক্যান্সার কেয়ার অ্যান্ড রিসার্স সেন্টার

বাগেরহাটের রামপালের প্রত্যন্ত গ্রামে নির্মিত হচ্ছে ক্যান্সার কেয়ার অ্যান্ড রিসার্স সেন্টার। সমাজকল্যাণ মন্ত্রণালয় ও বাংলাদেশ ফ্রেন্ডশিপ এডুকেশন সোসাইটির যৌথ উদ্যোগে জেলার রামপাল উপজেলার ঝনঝনিয়া নামক স্থানে এই ক্যান্সার চিকিৎসালয় নির্মিত হবে।

প্রত্যন্ত গ্রামে এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় বাসিন্দা ও জন প্রতিনিধিরা। আধুনিক এই প্রতিষ্ঠান চালু হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ক্যান্সার চিকিৎসায় নতুন দিগন্ত সৃষ্টি হবে বলে দাবি বাস্তবায়নকারী সংস্থার।

সমাজসেবা অধিদপ্তর সূত্রে জানা যায়, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও বাংলাদেশ ফ্রেন্ডশিপ এডুকেশন সোসাইটির যৌথ উদ্যোগে ঝনঝনিয়া মৌজায় ৮ একর ২০ শতক জমির ওপর ক্যান্সার কেয়ার অ্যান্ড রিসার্স সেন্টারটি নির্মাণ হবে। নির্মাণ কাজের জন্য ইতিমধ্যে দরপত্র আহ্বান, ঠিাকাদার নির্ধারণ ও কার্যাদেশ প্রদান করেছে গণপূর্ত বিভাগ বাগেরহাট। সনেক্স ইন্টারন্যাশনাল নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজও শুরু করেছে। ২০২২ সালের শেষের দিকে এই প্রতিষ্ঠান থেকে রোগীদের সেবা প্রদান শুরু হওয়ার কথা রয়েছে।

রামপাল উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুল হক লিপন বলেন, এটি রামপাল উপজেলার মানুষের জন্য আশীর্বাদস্বরূপ। সেন্টার থেকে এই এলাকার মানুষ খুব সহজে চিকিৎসা গ্রহণ করতে পারবেন। যত দূর জেনেছি প্রতিষ্ঠানটির ভবন নির্মাণ কাজ শুরু হয়েছে। আমরা আশা করি, গণপূর্ত বিভাগ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে কাজ শেষ করবে।

বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ ফ্রেন্ডশিপ এডুকেশন সোসাইটির নির্বাহী পরিচালক রেজা সেলিম বলেন, এই প্রকল্পটি এলাকার মানুষের একটি স্বপ্নের প্রকল্প। এই প্রকল্পের জন্য আমরা সব ধরনের দাপ্তরিক কাজ সম্পন্ন করেছি। ভবন নির্মাণ শেষে আমাদের কাছে হস্তান্তর হলেই আমরা মানুষকে সেবা দেওয়া শুরু করব।

গণপূর্ত বিভাগের জেলা নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ফতেহ আজম খান বলেন, ইতিমধ্যে প্রকল্পটির কাজ শুরু হয়েছে। সার্ভিস পাইল নির্মাণের কাজ চলছে। আমরা নিয়মিত মনিটর করছি। আশা করি, নির্ধারিত সময়ের মধ্যে ভবন নির্মাণসহ আনুষঙ্গিক কাজ শেষ করতে পারব।

সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক এসএম রফিকুল ইসলাম বলেন, এই প্রতিষ্ঠান থেকে ৩০ শতাংশ রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হবে। এই প্রতিষ্ঠানের মাধ্যমে এই এলাকার চিকিৎসা ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আসবে বলে মন্তব্য করেন তিনি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //