না.গঞ্জ থেকে ফের ২ রুটে লঞ্চ চলাচল শুরু

দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ রবিবার (২৪ এপ্রিল) থেকে নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে নারায়ণগঞ্জ-চাঁদপুর, নারায়ণগঞ্জ-শরীয়তপুর রুটে চালু হয়েছে ১৮টি লঞ্চ।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যাত্রী ও লঞ্চ শ্রমিকদের কথা বিবেচনা করে গতকাল শনিবার (২৩ এপ্রিল) বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এ সিদ্ধান্ত নিয়েছে। 

এর আগে লঞ্চ চালুর দাবিতে কয়েক দফা আন্দোলন করে আসছিলেন শ্রমিক ও কর্মচারীরা। 

আজ রবিবার (২৪ এপ্রিল) সকাল সাড়ে ৮টা থেকে এই রুটে ১৮টি লঞ্চ চলাচল শুরু হয়েছে। এর মধ্যে ১৫টি লঞ্চ চাঁদপুর রুটের এবং তিনটি হোমনা-রামচন্দ্রপুর, ওয়াবদা, সুরেশ্বর-নরিয়া (শরিয়তপুর) রুটের। তবে বন্ধ থাকছে মুন্সীগঞ্জ ও মতলব-মাছুয়াখালী রুটের লঞ্চগুলোর চলাচল।

জানা গেছে, ২০ মার্চ শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজ রূপসী-৯ এর ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ এমএল আফসার উদ্দিন ডুবে ১০ জনের মৃত্যু হয়। ওই ঘটনার পর থেকে দুর্ঘটনা ও প্রাণহানি এড়াতে নারায়ণগঞ্জ থেকে পাঁচ রুটে চলাচলকারী ৭০টি যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিএ।

এ ঘটনার চার দিন পর নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ নৌপথে একটি সি-ট্রাক চালু করা হয়। আর নারায়ণগঞ্জ-চাঁদপুর নৌপথে ঢাকা থেকে আগত দুটি লঞ্চ চালু করা হয়। এছাড়া নারায়ণগঞ্জের ছোট লঞ্চগুলো অনিরাপদ বলে চলাচলের অনুমতি দেওয়া হয়নি।

এদিকে নারায়ণগঞ্জ নদীবন্দরে যুক্ত পাঁচ হাজার শ্রমিক ও কর্মচারীদের বিকল্প কর্মসংস্থানের কোনো ব্যবস্থা না করে হঠাৎ করে লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়ায় তারা মানবেতর জীবনযাপন করছিলেন। 

এর পরিপ্রেক্ষিতে শ্রমিক কর্মচারীরা বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশনের ব্যানারে আন্দোলনে নামেন। তারা গত ১৩ এপ্রিল সংবাদ সম্মেলন করে লঞ্চ চালুর দাবি জানানোর পাশাপাশি গত ১৯ এপ্রিল নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনালে গণঅবস্থান কর্মসূচি পালন করে বিক্ষোভ করেন। 

পরে গত ২০ এপ্রিল নারায়ণগঞ্জের বন্ধ হয়ে যাওয়া লঞ্চ চালুর দাবির পরিপ্রেক্ষিতে পরিদর্শনে আসেন বিআইডব্লিউটিএ পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) মুহাম্মদ রফিকুল ইসলাম। 

বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার জানান, ২৩ এপ্রিল বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে ১৮টি লঞ্চ চালুর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //