বরিশাল উপকূলে আসানি প্রস্তুতি

ঘূর্ণিঝড় আসানি গতিপথ অনুযায়ী এগিয়ে আসলে দেশের দক্ষিণ উপকূলে ব্যাপক আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এরইমধ্যে আসানির প্রভাবে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের আকাশে মেঘাচ্ছন্ন রয়েছে। 

বেশ কিছু জেলা-উপজেলায় আজ সোমবার (৯ মে) সকাল থেকেই গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাত হচ্ছে। বাতাদের সাথে সাথে কিছু কিছু নদীর পানিও বৃদ্ধি পেতে শুরু করেছে। তাই আঘাতের বিষয়টি মাথায় রেখে ঘূর্ণিঝড় আসানি মোকাবেলায় বরিশাল বিভাগে ৪ হাজার ৯১৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। যেখানে ২০ লাখ মানুষের পাশাপাশি গবাদি পশু রাখার ব্যবস্থা করা হয়েছে। এর পাশাপাশি প্রতিটি এলাকায় বিপুল পরিমাণ স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে।

আজ সোমবার (৯ মে) বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী ‘অশনি’ মোকাবেলায় বরিশাল বিভাগে ৪ হাজার ৯১৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রেখেছেন ছয়টি জেলা এবং তাদের অধীনস্থ উপজেলা প্রশাসন। 

এর মধ্যে বরিশাল জেলায় ১ হাজার ৭১টি আশ্রয়কেন্দ্র, পটুয়াখালীতে ৯২৫টি, ভোলায় ১১০৪টি, পিরোজপুরে ৭১২টি, বরগুনায় ৬২৯টি এবং ঝালকাঠি জেলায় ৪৭৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে একসঙ্গে ২০ লাখ মানুষ এবং কয়েক লাখ গবাদি পশু রাখা যাবে। এক্ষেত্রে উপকূলীয় এলাকাকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। আশ্রয়কেন্দ্রগুলোতে বিশুদ্ধ পানি, শুকনা খাবার ও বিদ্যুতের ব্যবস্থা করতে নির্দেশনা দেওয়া হয়েছে জেলা এবং বিভাগীয় প্রশাসনের পক্ষ থেকে।

এদিকে, বরিশাল জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানা গেছে, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনার সঙ্গে জড়িত, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাদের ইতিমধ্যে ঘূর্ণিঝড় মোকাবেলায় নির্দেশনা দেয়া হয়েছে। সিপিপি ভলান্টিয়ারদেরও প্রস্তুত রাখা হয়েছে। তাছাড়া আশ্রয়কেন্দ্রের পাশাপাশি বেশি কিছু স্কুল-কলেজ আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে বলে জেলা প্রশাসন কার্যালয় থেকে জানানো হয়েছে।

বরিশাল বিভাগীয় কমিশনার মো: আমিন উল আহসান বলেন, ঘূর্ণিঝড় ‘অশনি’ মোকাবেলায় আমাদের পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে। ঘূর্ণিঝড় ‘অশনি’ নিয়ে জেলায় জেলায় আলোচনা শেষে দিকনির্দেশনা দেয়া হয়েছে। এ মাসে ঝড়ের সম্ভাবনা রয়েছে জেনে আমরা আগেই প্রস্তুতি নিয়ে রেখেছি। তাই বিভাগের ৬ জেলার প্রায় ৫ হাজার আশ্রয়কেন্দ্র আগে থেকেই ব্যবহার উপযোগী করে রাখা হয়েছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //