পদ্মা সেতু দিয়ে মার্চে ঢাকা-ভাঙ্গা রেল যোগাযোগ শুরু : রেলমন্ত্রী

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, পদ্মা সেতু দিয়ে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেল যোগাযোগ চালু শুরু হবে আগামী বছরের মার্চ মাসে।

তবে তিনি বলেন, যদি কোনো কারণে তারা লক্ষ্য অর্জনে ব্যর্থ হন, তবে ২০২৩ সালের জুনের মধ্যে এটি চালু হবে।

আজ রবিবার (১৫ মে) সরেজমিনে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পরিদর্শন করার সময় মন্ত্রী এ ঘোষণা দেন। এর আগে গত বছর মন্ত্রী ঘোষণা করেছিলেন, ডিসেম্বরের মধ্যেই ঢাকা-ভাঙ্গা রেল কার্যক্রম চালু হবে। 

মন্ত্রী বলেন, পদ্মা সেতু উদ্বোধনের দিন থেকে ঢাকা-মাওয়া-ভাঙ্গা পর্যন্ত রেলপথ চালুর পরিকল্পনা ছিল। কিন্তু পদ্মা বহুমুখী সেতু প্রকল্প কর্তৃপক্ষের অনুমতি না পাওয়ায় ও সেতুর উপরিভাগে রেললাইনের কাজ করা সম্ভব হয়নি। এ কারণে জুনে সেতু উদ্বোধনের পর জুলাই থেকে রেললাইন স্থাপনের কাজ শুরু হবে।

তিনি বলেন, পদ্মা সেতু প্রকল্পের রেললাইন ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার। চলতি বছর ঢাকা-মাওয়া-ভাঙ্গা পর্যন্ত কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। ২০২৪ সালের মধ্যে যশোর পর্যন্ত পুরো কাজ সম্পন্ন হবে।

এসময় পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তা ও রেলপথ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে মন্ত্রী মাওয়া থেকে পদ্মার অপর প্রান্তে মাদারীপুর কাঁঠালবাড়িতে কাজের অগ্রগতি পরিদর্শনে যান।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //