কুসিক নির্বাচন : কেন্দ্রে পাঠানো হচ্ছে ইভিএম

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন আগামীকাল ১৫ জুন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)।

আজ মঙ্গলবার (১৪ জুন) সকাল থেকে নগরীর জিলা স্কুলের শহীদ আবু জাহিদ মিলনায়তন থেকে এসব সরঞ্জাম বিতরণ করা হচ্ছে। সেইসাথে কেন্দ্রের জন্য নির্ধারিত পুলিশ ও আনসার সদস্যরাও সরঞ্জামের সাথে কেন্দ্রে যাচ্ছেন। 

গত ১৮ দিন ধরে প্রার্থীদের নির্বাচনী প্রচার শেষে আজ থেকে ভোটারদের চিন্তা ভাবনা চলছে কাকে নগর পিতা নির্বাচিত করবেন। 

১০৫টি ভোট কেন্দ্রে নিয়োগ করা ১০৫ জন প্রিজাইডিং অফিসারের মাধ্যমে ভোটগ্রহণের সরঞ্জামাদি বিতরণ করা হচ্ছে। রিটার্নিং অফিসার মো. শাহেদুন্নবী চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে কেন্দ্র্রের ভোটগ্রহণ সরঞ্জামাদি সুষ্ঠুভাবে সহকারী রিটার্নিং কর্মকর্তারা বিতরণ করছেন। প্রিজাইডিং অফিসাররা সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যদের নিয়ে কেন্দ্রগুলোতে ভোটগ্রহণের ব্যবস্থা গ্রহণ করবেন।

সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে এক লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটারসহ দুই লাখ ২৯ হাজার ৯২০ জন ভোটার তাদের প্রতিনিধি নির্বাচনে হিসাব নিকাশ করছেন। এবার কুসিক নির্বাচনে পাঁচজন মেয়র প্রার্থী, ৯টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৬ জন নারী কাউন্সিলর প্রার্থী এবং ২৫টি ওয়ার্ডে ১০৮ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের মধ্যে দুইটি ওয়ার্ড ৫নং ও ১০ নং ওয়ার্ডে একক প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতা দুইজন কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

সিটি করপোরেশনের নির্বাচন সুষ্ঠু শান্তিপূর্ণ অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে জেলায় এক হাজার ২৬০ জন আনসারসহ তিন হাজার ৬০৮ জন পুলিশ সদস্য নিয়োগ করা হয়েছে। 

জেলা পুলিশ নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় ৭৫টি চেকপোস্ট, স্ট্রাইকিং ফোর্স, ৫০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৯ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ১৫ প্লাটুন বিজিবি ও র‌্যাব নিয়োগ করা হয়েছে। সিটি করপোরেশন নির্বাচনে ১০৫টি কেন্দ্রের ৬৪০টি ভোট কক্ষে ভোটগ্রহণ করা হবে। সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন কর্তৃক প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

আজ সকালে কুমিল্লায় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে নির্বাচনে নিয়োগ করা তিন হাজার ৬০৮ জন পুলিশ ও আনসার কর্মকর্তা সদস্যদের এক সমাবেশে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ অনুষ্ঠানের লক্ষ্যে এক ব্রিফিং এ আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশ ও আনসার সদস্যদের কর্মদায়িত্ব বন্টন করা হয়। 

এ উপলক্ষে আয়োজিত সমাবেশে পুলিশ সুপার ফারুক আহমেদ ও জেলা আনসার কমান্ডেন্ট সঞ্জয় চৌধুরী নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সদস্যদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশনা দেন। এসময় জেলা পুলিশ ও আনসার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //