বর্জ্য অপসারণে মাঠে চসিকের ৩৪৫ গাড়ি

চট্টগ্রাম নগরের ৪১টি ওয়ার্ডের নির্দিষ্ট জায়গায় পশু কোরবানির পর পরিত্যক্ত বর্জ্য পরিষ্কার করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ৩৪৫টি গাড়ি। বর্জ্য অপসারণে চসিকের প্রায় পাঁচ হাজার কর্মী মাঠে থাকবে। কোরবানির দিন আগামীকাল রবিবার (১০ জুলাই) বিকেল ৪টার মধ্যেই বর্জ্য অপসারণ করা হবে বলে জানিয়েছে চসিক।

চসিক সূত্র জানায়, এবার ৩৪ হাজার টন বর্জ্য অপসারণের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করবে তাদের পরিচ্ছন্নতা বিভাগ। বর্জ্য অপসারণ কার্যক্রম নিয়ন্ত্রণে চালু থাকবে চসিকের কন্ট্রোল রুম (০৩১-৬৩০৭৩৯, ০৩১-৬৩৩৬৪৯, ০১৭৫১-৫২৭৬৪৫)। যেকোনো নাগরিক তাদের পরামর্শ ও অভিযোগ জানাতে কন্ট্রোল রুমে দায়িত্বরতদের সাথে সরাসরি ফোনে যোগাযোগ করতে পারবেন।

কোরবানি পশুর বর্জ্য অপসারণে নগরের ৪১টি ওয়ার্ডকে ছয়টি জোনে ভাগ করা হয়েছে। পশু জবাইয়ের স্থানে ব্লিচিং পাওডার ছিটানোর ব্যবস্থা করা হয়েছে। একইসাথে সরু রাস্তা ও গলি থেকে বর্জ্য অপসারণের জন্য টমটম, হুইল ভেরু ও বর্জ্য অপসারণ কাজ তদারকিতে নিয়োজিত পরিচ্ছন্ন বিভাগের সুপারভাইজারদের জন্য অটোরিকশার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও পশুর বর্জ্য নালা-নর্দমাসহ যত্রতত্র না ফেলার জন্য পলিব্যাগ সরবরাহ করা হয়েছে।

চসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মোবারক আলী বলেন, বর্জ্য ব্যবস্থাপনার জন্য ছয়জন কাউন্সিলর দিয়ে নগরীকে ছয়টি জোনে ভাগ করে করা হয়েছে। সার্বিক ব্যবস্থাপনায় আমি থাকবো। আমাদের পাঁচ হাজার কর্মী তিন ধাপে আট থেকে দশ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করবে। তবে আমাদের টার্গেট হচ্ছে সাত ঘণ্টা। ৩৪ হাজার টন বর্জ্য অপসারণ করার পরিকল্পনা আমরা হাতে নিয়েছি। এর মধ্যে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি আরো বলেন, পরিচ্ছন্নতা বিভাগের সকল ছুটি বাতিল করা হয়েছে। আমাদের সঙ্গে বিদ্যুৎ ও যান্ত্রিক বিভাগ কাজ করবে। এর পাশাপাশি আমাদের মোবাইল টিম থাকবে। যদি কোথাও বিচ্ছিন্নভাবে বর্জ্য পড়ে থাকতে দেখা যায়, তা সাথে সাথে মোবাইল টিমকে জানাবে। প্রতিটি ওয়ার্ডে আমাদের মোবাইল টিম কাজ করবে। নগরবাসী নির্দিষ্ট স্থানে পশু জবাই শেষে পরিত্যক্ত বর্জ্য একসাথে জড়ো করে রাখবে। সেখান থেকে আমাদের টিম বর্জ্য অপসারণ করবে।

এদিকে, পবিত্র ঈদুল আজহায় পশু জবাইয়ের পর পরিবেশ যেন দূষিত না হয় সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানিয়েছেন চসিক মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী। তিনি কোরবানির পবিত্রতা ধরে রাখারও আহ্বান জানান। 

গত বৃহস্পতিবার (৭ জুলাই) রাতে নিজের ফেসবুক পেজে দেওয়া এক ভিডিও বার্তায় এ আহ্বান জানান মেয়র।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //