২০ কেজি ওজনের গঙ্গা কাছিম উদ্ধার

নাটোরের সিংড়া থেকে ২০ কেজি ওজনের বিপন্ন গঙ্গা কাছিম উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে উপজেলার ডাহিয়া এলাকা থেকে কাছিমটি উদ্ধার করেন ‘চলনবিল জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটি’র সদস্যরা।

কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, বুধবার চলনবিলের ডাহিয়া এলাকার একটি বানার ফাঁদে কাছিমটি ধরা পড়ে। পরে জেলে সুজা ও সামাউল ইসলাম সেটিকে ২০ হাজার টাকায় বিক্রি করে দেন স্থানীয় ব্যবসায়ী সুবেন কুমারের কাছে। বিষয়টি নিয়ে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করলে কাছিমটি ফেরত দেওয়া হয়।

খবর পেয়ে ঘণ্টাব্যাপী ডাহিয়া এলাকায় অভিযান চালিয়ে কাছিমটিকে উদ্ধার করে চলনবিল জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটির সদস্যরা। এতে সহযোগীতা করেন উপজেলা ছাত্রলীগের সভাপতি ও পরিবেশ কর্মী সজিব ইসলাম জুয়েল, স্থানীয় ইউপি সদস্য রুবেল হোসাইনসহ এলাকাবাসী।

এদিকে সাইফুল ইসলাম জানান, ইতোমধ্যে রাজশাহী বন বিভাগের ওয়াইল্ড লাইফ কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তাদের কাছে কচ্ছপটি হস্তান্তর করা হবে।

এবিষয়ে বন সংরক্ষক মোল্লা রেজাউল করিম বলেন, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় গঙ্গা কাছিমটিকে সংরক্ষণ করা দরকার। যদি এটি হারিয়ে যায় তবে ইকোসিস্টেমের ভারসাম্য নষ্ট হবে।

প্রসঙ্গত, গঙ্গা কাছিম (Indian softshell turtle) ‘গঙ্গা তরুণাস্থি কাছিম’ বা ‘খালুয়া কাছিম’ কাছিম নামেও পরিচিত। দেশের কচ্ছপের মধ্যে এটি একটি সংকটাপন্ন প্রজাতি।

এরা সাধারণত পুকুর, নদী, নালাতে বাস করে। তবে পদ্মা, মহানন্দা, পুনর্ভবা এবং যমুনা-ব্রহ্মপুত্রের শাখা নদীগুলোতে মাঝেমধ্যে এই প্রজাতির দেখা মেলে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //