১৯ টাকা কেজিতে মিলছে পেঁয়াজ

দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে একদিনের ব্যবধানে কমেছে ভারতীয় পেঁয়াজের দাম। দেশের বিভিন্ন মোকামে চাহিদা কমে আসায় পাইকারি বাজারে কেজি প্রতি কমেছে ৬ টাকা। একদিন আগেও ইন্দোর জাতের প্রতি কেজি পেঁয়াজ ২৫ টাকা দরে। এখন সেই পেঁয়াজ ১৯ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে দাম কমায় খুশি নিম্ন আয়ের মানুষজনসহ বন্দরে পেঁয়াজ কিনতে আসা ব্যবসায়ীরা।

সোমবার (০১ আগস্ট) হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা গণেশ বর্মণ জানান, পেঁয়াজের দাম কিছুটা কমেছে। যার জন্য ১০ কেজি পেঁয়াজ কিনলাম। তবে পেঁয়াজের মান খুব একটা ভালো না। বেশি দিন রাখা যাবে না এসব পেঁয়াজ। পেঁয়াজের বাজার এই রকম থাকলে আমাদের মতো সাধারণ ক্রেতাদের অনেক সুবিধা হবে।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাহাবুল ইসলাম জানান, বৃষ্টির কারণে পেঁয়াজের মান অনেকটাই খারাপ হয়েছে। যার জন্য হিলি স্থলবন্দরের মোকামে পেঁয়াজের দাম কমেছে। আমরা কম দামে কিনে কম দামে বিক্রি করছি। তবে ক্রেতা অনেক কম।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখার জন্য গত ৫ জুলাই থেকে বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বর্তমানে বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ২০ থেকে ২৫ ট্রাক করে পেঁয়াজ আসছে। আমদানিকৃত পেঁয়াজের ট্রাকে বৃষ্টির পানি প্রবেশ করায় পেঁয়াজ ভিজে যাচ্ছে। এ কারণে অনেক ট্রাক থেকেই খারাপ মানের পেঁয়াজ বের হচ্ছে। সেই জন্য কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। আমদানি অব্যাহত থাকলে দাম স্বাভাবিক থাকবে।

হিলি পানামা পোর্ট লিংকের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, প্রতিদিন হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হচ্ছে। যেহেতু পেঁয়াজ পচনশীল পণ্য সেই জন্য আমরা দ্রুত ছাড়করণে সহযোগিতা করছি। হিলি স্থলবন্দর দিয়ে চলতি সপ্তাহের দুই কর্মদিবসে ভারতীয় ৫৩ ট্রাকে ১ হাজার ৪৯৯ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //