জাতিসংঘের হাইকমিশনারকে প্রবেশের অনুমতি না দেওয়ায় প্রতিবাদ

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটকে পার্বত্য চট্টগ্রামে প্রবেশের অনুমতি না দেয়ার প্রতিবাদে আজ সোমবার (১৫ আগস্ট) রাঙ্গামাটির কুতুকছড়িতে মানববন্ধন করেছে পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ ও হিল উইমেন্স ফেডারেশনসহ চার সংগঠন। 

ইউপিডিএফ সমর্থিত বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, রাঙ্গামাটি সদর উপজেলার কুতুকছড়ি ইউনিয়নে মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের জেলা কমিটির সভাপতি রিনিশা চাকমা। এতে বক্তব্যে দেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার সাধারণ সম্পাদক তনুময় চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের নেতা কার্বন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা শাখার সভাপতি রিমি চাকমা।

সমাবেশে থেকে পার্বত্য চট্টগ্রামে বিচারবর্হিভূত হত্যাকাণ্ড, খুন, গুম, অপহরণসহ মানবাধিকার লঙ্ঘন বন্ধ, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারকে পার্বত্য চট্টগ্রামে প্রবেশের ও অবাধে তথ্য সংগ্রহের অনুমতি দেওয়াসহ ৮ দফা দাবি জানানো হয়।


সমাবেশে বক্তারা অভিযোগ করেন, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বাংলাদেশে সফরের সময় সরকারি বিভিন্ন কর্মকর্তা, নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ ও রোহিঙ্গা শিবিরে সফরের কথা থাকলেও পার্বত্য চট্টগ্রামে সফরে যেতে পারছেন না। তাকে পার্বত্য চট্টগ্রামে প্রবেশের অনুমতি না দেয়ার মধ্য দিয়ে শাসকগোষ্ঠী স্পষ্টভাবে প্রমাণ করেছে যে, এখানে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। বর্তমান ফ্যাসিবাদী সরকার মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোকে ধামাচাপা দেওয়ার জন্য মানবাধিকার বিষয়ক হাইকমিশনারকে পার্বত্য চট্টগ্রামে প্রবেশের অনুমতি দিচ্ছে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //