সারাদেশে পালিত হলো শোক দিবস

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে দেশজুড়ে।

সোমবার (১৫ আগস্ট) সকাল থেকেই দেশের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, দোয়া-মোনাজাত, বিশেষ প্রার্থনা, অসহায়দের মধ্যে খাদ্য বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে-

ব্রাহ্মণবাড়িয়া

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ায় নানা কর্মসূচি পালিত হয়েছে।

সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের টেংকের পাড় থেকে একটি শোক র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় বঙ্গবন্ধু স্কয়ারে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক মো. শাহগীর আলম, পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র মিসেস নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকারসহ দলীয় নেতারা, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি ও নানা শ্রেণি পেশার মানুষ।

এছাড়াও শোকাবহ এই দিনটি পালনে জেলা আওয়ামী লীগের উদ্যোগে প্রতিটি ওয়ার্ডে আলোচনা সভা, বিভিন্ন মসজিদ, মন্দিরসহ ধর্মীয় প্রতিষ্ঠানে মিলাদ ও দোয়া মাহফিল/ প্রার্থনা শেষে দুঃস্থদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে।

কুষ্টিয়া

কুষ্টিয়ায় যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে।

সকালে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক সাইদুল ইসলাম, পুলিশ সুপার খায়রুল আলম জেলা পরিষদের প্রশাসক রবিউল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতা। এছাড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন সেখানে শ্রদ্ধা নিবেদন করেন। জেলার ৬টি উপজেলায় একইভাবে বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়।

বান্দরবান

যথাযোগ্য মর্যাদায় বান্দরবানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও  জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) সকালে বান্দরবান জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সমানে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন পার্বত্য মন্ত্রী ও আওয়ামী লীগ ও দলীয় নেতাকর্মীরা। পরে জেলা শহরের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এরপরে সারিবদ্ধভাবে যথাক্রমে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পুলিশ সুপার জেরিন আখতার, জেলা আওয়ামী লীগের নেতাকর্মী, সরকারি-বেসরকারি কর্মকর্তা এবং সুশীল সমাজের প্রতিনিধিরা।

খুলনা

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে খুলনায় সোমবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

সকাল ৮টায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন খুলনা বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, খুলনা সিটি করপোরেশন, আওয়ামী লীগসহ সরকারি বিভিন্ন দপ্তর ও সংগঠন। এরপর জেলা প্রশাসনের উদ্যোগে শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহানগর আওয়ামী লীগ সকাল ৯টায় দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালি বের করে এবং র‌্যালি শেষে দলীয় কার্যালয়ে শোক সভা অনুষ্ঠিত হয়।

ফরিদপুর

জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ফরিদপুরের সর্বস্তরের মানুষ।

সকাল ৮টায় ফরিদপুর শহরের ঐতিহাসিক অম্বিকা ময়দানে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, আওয়ামী লীগ, মুক্তিযুদ্ধা সংসদ, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পাশাপাশি হাজারো মানুষ।

এর আগে সেখানে পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে বঙ্গবন্ধু ও পঁচাত্তরের ১৫ আগস্ট নিহতদের আত্মার শান্তি কামনায় দোয়া করা হয় এবং শহীদের আত্মা শান্তি কামনা ১মিনিট নীরবতা পালন করেন সমাগতরা।

এছাড়ও জেলা স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে সেখানে বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধের বিষয়ে শতাধিক ছবি প্রদর্শনী ও রক্তদান কর্মসূচি পালন করা হয় ।

জাতীয় শোকের এই দিনে ফরিদপুরের সকল সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে, পালিত হচ্ছে নানা কর্মসূচি। জেলার সকল মসজিদ, মন্দির, গির্জায় বিশেষ দোয়া ও প্রার্থনা ব্যবস্থা করা হয়েছে।


মেহেরপুর

নানা কর্মসূচির মধ্য দিয়ে মেহেরপুরে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী।

সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ে সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন জেলা প্রশাসক ড. মুনছুর আলম খান। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন পুলিশ সুপার রাফিউল আলম, জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম. এ খালেক, সহসভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, যুগ্ম সম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহীনসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা।

সিলেট

শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের আহ্বানে সিলেটে পালিত হয়েছে জাতির পিতার শাহাদাতবার্ষিকী ও জাতায় শোক দিবস।

সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পণের মধ্য দিয়ে শুরু হয় দিবসের কার্যক্রম।

সিলেট জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে একে একে শ্রদ্ধা জানান, মুক্তিযোদ্ধা কমান্ড, বিভাগীয় ও জেলা প্রশাসন, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

বরিশাল

বরিশালে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোকদিবস।

সোমবার (১৫ আগস্ট) সকাল সোয়া ১০টায় জেলা ও মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। পরে মহানগর ও জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে সকাল সাড়ে ১০টার দিকে বিভাগীয় কমিশনার আমিনুল আহসান ও জেলা প্রশাসক জসীমউদ্দিন হায়দারসহ প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় তারা শোককে শক্তিতে রূপান্তর এবং নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর চেতনায় উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান। পরে জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা

কুমিল্লায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

সকালে নগর উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সদর আসনের এমপি হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, জেলা পরিষদ এর প্রশাসক মো. আবু তাহের, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহমেদসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মী ও বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের নেতারা।

এছাড়া নগরীর রামঘাট এলাকায় কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন দলীয় নেতাকর্মীরা।

নাটোর

জাতীয় শোক দিবস ও  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংগীতের মাধ্যমে দলীয় ও জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট পালন এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সকালে জেলা প্রশাসনের পক্ষ থেকে কালেক্টর ভবনের সামনে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক করেন জেলা প্রশাসক শামীম আহমেদ ও পুলিশ সুপার লিটন কুমার সাহা। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অন্যদিকে জেলা আওয়ামী লীগের পক্ষে জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয় নাটোর নওগাঁ আসনে সংরক্ষিত মহিলা এমপি রত্না আহমেদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান এর নেতৃত্বে জাতীয় পতাকা উত্তোলন নীরবতা পালন বঙ্গবন্ধু ও পুষ্পস্তবক অর্পণসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মী।

বগুড়া

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় বগুড়ায় পালিত হয়েছে।

সকাল ৮ টায় বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বটতলায় বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বগুড়া জেলা প্রশাসনের আয়োজনে পুষ্পস্তবক অর্পণ উদ্বোধন করেন বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক। জেলা মুক্তিযোদ্ধা কমান্ড এর পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বিপিএম সেবা, বগুড়া জেলা পুলিশ, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু,বগুড়া জেলা পরিষদের প্রশাসক ডা. মকবুল হোসেন, নির্বাহী কর্মকর্তা আশরাফুল মোমিন খান।

পুষ্পস্তবক অর্পণ শেষে বগুড়া সাতমাথায় জেলা পরিষদের বাস্তবায়নে মুজিব মঞ্চের পাশে বঙ্গবন্ধুর মোড়াল এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। বগুড়া জেলা পুলিশের আয়োজনে পুলিশ সুপার কার্যালয়ে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এরপর বগুড়া জেলা আওয়ামী লীগের আয়োজনে অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীদের উপস্থিতিতে শোক র‌্যালি বগুড়া শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শেষে সাতমাথাস্থ মুজিব মঞ্চে শোক সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মজিবর রহমান মজনুর সভাপতিত্বে বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।

এরপর সকাল ১০ টায় বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে বগুড়া জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //