ICT Division

নৌকাবাইচে লাখো মানুষের ঢল, নৌকাডুবিতে নিখোঁজ ১

কুষ্টিয়া শহরের পাশ দিয়েই গড়াই নদে উদ্বোধন হলো দুইদিন ব্যাপী ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। আজ শুক্রবার (২ সেপ্টেম্বর) বিকেলে কুমারখালী উপজেলার কয়া এবং শহরের ঘোড়াই ঘাট এলাকায় গড়াই নদে এই নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

দীর্ঘদিন পর আয়োজিত এই নৌকা বাইচ দেখতে গড়াই নদের তীরে নামে লাখো মানুষের ঢল। শুধু কুষ্টিয়া শহরই নয় আশপাশের বিভিন্ন এলাকা থেকে দল বেধে শিশু নারী পুরুষ এই প্রতিযোগিতা দেখতে গড়াই নদের তীরে ভিড় জমান।

কুমারখালী উপজেলার কয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী হোসেনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন- কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও কুষ্টিয়া জেলা পরিষদের প্রশাসক হাজী রবিউল ইসলাম, তাঁতীলীগ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি অ্যাডভোকেট নিজামুল হক চুন্নু প্রমুখ। 


অতিথিরা বলেন, আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এই নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। 

এ খেলায় ঢাক-ঢোলের তালে তালে নদীতে নামানো হয় বেশকিছু নৌকা আর লাল, নীল, হলুদ পোষাকে রঙ্গিন হয়ে ওঠেন নৌকা চালকরা। প্রতিযোগিতার মুহূর্তে নদীরে দুই ধারে লাখো নারী পুরুষ বিভিন্ন স্লোগান আর হাতের তালিতে আনন্দ উল্লাসে নৌকা চালকদের উৎসাহ দেন।

প্রতিযোগিতায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে মাঝিসহ ১২টি দল অংশগ্রহণ করেন। শুক্রবার থেকে বিকেলে থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতা শেষ হবে শনিবার। প্রতিযোগিতায় ১ম, ২য় এবং ৩য় স্থান অধিকারীদের জন্য পুরস্কার হিসেবে তিনটি আলাদা ব্র্যান্ডের মোটরসাইকেল দেওয়া হবে।

দুইদিন ব্যাপী এই নৌকাবাইচ প্রতিযোগীতা উপলক্ষে গড়াই নদীর তীরবর্তী দুই পাড়ে বসেছে গ্রামীণ মেলা। অসংখ্য দোকানপাট ও শিশুদের বিনোদনের জন্য নাগরদোলা, মিনি রেল, ডিজিটাল নৌকা ভ্রমণ থেকে শুরু করে হরেকরকমের পণ্যের সমাহার সাজিয়ে বসেছেন দোকানিরা। দুই পাড়ের মানুষের মনে যেন বইছে অন্য রকম আনন্দের বন্যা।

নৌকাবাইচের উৎসব মুখর পরিবেশ নিশ্চিতসহ বাইচকে কেন্দ্র করে যেকোনো ধরণের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় জেলা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। 


কয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মো. আলী হোসেন বলেন, ঐতিহ্যবাহী এ নৌকা বাইচ উপভোগ করতে গড়াই পাড়ে লক্ষাধিক মানুষের সমাগম ঘটেছে। 

বিজয়ের লক্ষ্যে বাইচের নৌকার মাঝি মাল্লাদের দুর্বার গতিতে ছন্দময় বৈঠা চালনায় মেতে উঠবে গড়াই ও তার দুই কুলের মানুষ। এই দৃশ্যপট পুলকিত করছে হাজারো দর্শকদের।

এদিকে, নৌকাবাইচের স্থলে গড়াই নদীতে পারাপারের সময় একটি যাত্রীবোঝাই নৌকাডুবির ঘটনা ঘটে। শতাধিক যাত্রী সাঁতরে নদীর পাড়ে  উঠে এলেও নিখোঁজ হন এক শিশু। তাকে উদ্ধারে কাজ করছেন ফায়ার সার্ভিসের সদস্যরা।

এ ঘটনায় আশঙ্কাজনক তিনজন ব্যক্তি। তাদের কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //