কেন্দ্র পরিদর্শনে ২৯টি ভিজিল্যান্স টিম

বরিশাল বোর্ডের ১৮৭ কেন্দ্রে পরীক্ষার্থী প্রায় ৯৬ হাজার

আগামীকাল ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকে সারাদেশে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবারের পরীক্ষায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে অংশগ্রহণ করছেন মোট ৯৫ হাজার ৯৭৬ জন শিক্ষার্থী। যাদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৮৬ হাজার ৭৭৫ জন। বিভাগের ছয় জেলার মোট ১৮৭টি কেন্দ্রে এবারের এসএসসি পরীক্ষার আয়োজন করা হয়েছে।

এদিকে দুই ঘণ্টার এই এসএসসি পরীক্ষা সুষ্ঠু এবং সুন্দর পরিবেশে সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বরিশাল শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে পরীক্ষা গ্রহণের সরঞ্জামাদী। তাছাড়া এসএসসি পরীক্ষাকে নকলমুক্ত রাখতে পৃথক ২৯টি ভিজিল্যান্স টিম গঠন করেছে বোর্ড কর্তৃপক্ষ।

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, এবারের পরীক্ষায় মোট ৯৫ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণের কথা রয়েছে। এদের মধ্যে ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা ৪৬ হাজার ৩৪৬ জন এবং ছাত্রীদের সংখ্যা ৬৯ হাজার ৬৩০ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে নিয়মিত ছাত্র পরীক্ষার্থী ৮৬ হাজার ৭৭৫ জন, অনিয়মিত ৭ হাজার ৯৮৮ জন এবং ইমপ্রুভমেন্ট বা মানোন্নয়নের জন্য পরীক্ষা দিচ্ছেন ৫১ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন আরো জানিয়েছেন, এবার যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ২৪ হাজার ৬১৪ জন, মানবিক বিভাগ থেকে ৫৭ হাজার ৩৯১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মোট ১৩ হাজার ৯৭১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।

তিনি জানিয়েছেন, গত বছরের থেকে এবারে পরীক্ষার্থীর সংখ্যা বেশি। যে কারণে পরীক্ষার কেন্দ্রের সংখ্যাও বেড়েছে ৫টি। গত বছর ১৮২টি কেন্দ্রে পরীক্ষা হয়েছে। আর এবার  ১৮৭টি কেন্দ্রে হবে এসএসসি পরীক্ষা।

তিনি বলেন, পরীক্ষা সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে জেলা এবং উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সহায়তা চাওয়া হয়েছে। তাছাড়া কেন্দ্র পরিদর্শনের জন্য বোর্ডের পক্ষ থেকে ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে ২৯টি। এর মধ্যে বরিশাল বোর্ডের কর্মকর্তাদের সমন্বয়ে ৯টি, বরিশাল নগরীর শিক্ষকদের নিয়ে ৮টি এবং জেলা পর্যায়ে বিভিন্ন কলেজ শিক্ষকদের নিয়ে ২টি করে টিম গঠন করা হয়েছে। যেহেতু পরীক্ষা দুই ঘণ্টার, তাই আশা করছি এই সংখ্যক টিম নিয়েই নকলমুক্ত শান্তিপূর্ণ পরিবেশে এবারের এসএসসি পরীক্ষা সম্পন্ন করা সম্ভব হবে জানান পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //