এক পোয়া মাছের দাম হাঁকা হচ্ছে সাড়ে সাত লাখ টাকা

কক্সবাজারের টেকনাফে ৩৩ কেজি ওজনের একটি পোয়া মাছ ধরা পড়েছে জেলেদের জালে। আজ বুধবার (১৪ সেপ্টেম্বর) উপজেলার শাহপরীর দ্বীপে মোহাম্মদ ইসমাঈলের ফিশিং ট্রলারের জালে মাছটি ধরা পড়ে। মাছটির দাম সাড়ে সাত লাখ টাকা হাঁকানো হচ্ছে।

শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়া ট্রলার মালিক সমিতির সভাপতি মোহাম্মদ হাসান জানান, ভোরে ফিশিং ট্রলারে মাছটি ধরা পড়ে। এরপর দুপুর ২টার দিকে ট্রলারটি টেকনাফের শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়া ঘাটে ভিড়ানো হয়।

ট্রলারমালিক মোহাম্মদ ইসমাঈল বলেন, সোমবার মাছ ধরার জন্য শাহ পরীরদ্বীপ মিস্ত্রিপাড়া ঘাট থেকে ১০জন মাঝি নিয়ে ট্রলারটি বঙ্গোপসাগরে রওনা দেয়। সেন্টমাটিনে পশ্চিমে সাগরে জাল ফেলেন তারা। ভোরে জেলেরা কয়েকটি লাল কোরালসহ জালে বড় একটি পোয়া মাছ দেখেন। মাছটি ট্রলারে তোলার পর মাঝি বিষয়টি জানালে ট্রলারটি শাহপরীর দ্বীপে নিয়ে আসতে বলি।

তিনি বলেন, স্থানীয় এক মাছ ব্যবসায়ী মাছটি ৩ লাখ টাকা দিয়ে কিনতে চেয়েছেন। ন্যায্যমূল্য না পাওয়ায় মাছটি কক্সবাজারে পাঠানো হয়েছে। বিদেশে মাছের পদনা রপ্তানি করেন এমন ব্যবসায়ীদের সাথে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

স্থানীয় মাছ ব্যবসায়ী আমির আহমদ বলেন, চলতি বছর এখানকার ফিশিং ট্রলারে আরো দুটি কালা পোয়া মাছ ধরা পড়েছিল। এ মাছের পদনা থাইল্যান্ড ও সিঙ্গাপুরে রপ্তানি হয়। তাই এ মাছের এত দাম চাওয়া হচ্ছে। এছাড়া মাছটি কেটে বিক্রি করলে প্রতি কেজি ৫৫০-৬৫০ টাকায় বিক্রি করা সম্ভব।

টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, সাধারণত এত বড় পোয়া মাছ ধরা পড়ে না। এ মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি। পোপা মাছের বায়ুথলি বেশ মূল্যবান। এ মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিশ্বের বিভিন্ন দেশে এই মাছের চাহিদা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //