ভোলায় দেশি হাঁসের কালো ডিম নিয়ে চাঞ্চল্য সৃষ্টি

ভোলার চরফ্যাশনে দেশি প্রজাতির হাঁস পরপর দুই দিন কালো ডিম পাড়ায় এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

ভোলার চরফ্যাশনে একটি দেশি  প্রজাতির  পাতিহাঁস পরপর দুই দিন কালো ডিম দিয়েছে। এ ঘটনাটি ঘটেছে চরফ্যাশন উপজেলার জিন্নাগড় ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের রাঢ়ীর বাড়ির প্রবাসী আবদুল মতিনের স্ত্রী তাসলিমা বেগমের ঘরোয়া খামারে। 

আশ্চর্যজনক এ ঘটনা নিয়ে চরফ্যাশন উপজেলাসহ অন্যান্য এলাকার মানুষের মাঝে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। দূরদূরান্ত থেকে লোকজন এখন এ ডিম দেখতে আসছেন।

তাসলিমা বেগম জানান, দীর্ঘদিন ধরেই তিনি নিজ বাড়িতে হাঁস-মুরগি লালন-পালন করে আসছিলেন। বর্তমানে তার বাড়ির নিজস্ব খামারে ১১টি দেশি পাতিহাঁস রয়েছে। এর মধ্য থেকে সবচাইতে বড়হাসঁটি গত বুধবার (২১ সেপ্টেম্বর) প্রথম ডিম দেয়। ডিমটি অস্বাভাবিক কালো দেখে তিনি মারাত্মক ভয় পেয়ে আশপাশের লোকজনকে দেখান। অস্বাভাবিক কালো ডিম দেখে সবার মধ্যে এক ধরনের কৌতূহলের সৃষ্টি হয় এবং ঘটনাটি পুরো এলাকায় ছড়িয়ে পড়ে। গতকাল বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) হাঁসটি আবার একটি কালো ডিম দেয়। এতে পুরো এলাকায় ফের চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে এবং দূর দূরান্ত থেকে অনেক মানুষ সেই ডিমগুলো দেখতে আসে। 

অন্য এলাকা থেকে দেখতে আসা রেদওয়ান অনেক বলেন,  দেশি পাতিহাঁস কালো ডিম দিয়েছে শুনে আশ্চর্য হয়েছি। তাই সেই ডিমগুলো নিজের চোখে দেখার জন্য বন্ধুদের নিয়ে ছুটে এসেছি। এ রকম কোন ঘটনা আগে কখনো শুনিনি। তাই ডিমগুলো দেখে আশ্চর্য হলাম।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মণ্ডল জানান, ভোলার চরফ্যাশনে এই প্রথম একটি দেশি প্রজাতির হাঁস কাল ডিম দিয়েছে। বাংলাদেশে কালো ডিম দেয়ার মতো প্রজাতির কোনো হাঁস নেই। তবে পৃথিবীর বিভিন্ন দেশে কালো ডিম দেয়ার মতো প্রজাতির হাঁস রয়েছে। 

তিনি জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে তিনটি কারণে এরকম ঘটনা হতে পারে। প্রথমত বাহির থেকে অন্য কোন হাঁস এসে তার মাধ্যমে এই হাঁসের পূর্বপুরুষদের সাথে প্রজনন হতে পারে। দ্বিতীয়ত, কোন কালো খাবার খাওয়ার কারণে হতে পারে। এছাড়া তৃতীয়ত, জরায়ুতে রক্তক্ষরণের কারণে এরকম ঘটনা হতে পারে। 

তিনি আরো জানান, এ হাঁসটিকে তারা গভীরভাবে পর্যবেক্ষণ রেখেছেন। সাতদিন পরে বিস্তারিত ধারণা মিলবে। এছাড়া এ বিষয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //