দৌলতপুরে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

মানিকগঞ্জের দৌলতপুর উপজেলায় ফসলি জমির মাটি নির্বিচারে ইটভাটায় বিক্রি করছে একটি চক্র। কৃষকদের ফুঁসলিয়ে জমির উর্বর অংশ ভেকু দিয়ে কাটা হচ্ছে। এসব মাটি ট্রাক দিয়ে অবাধে ইটভাটায় সরবরাহ করছে।

সরেজমিনে শনিবার (২৪ ডিসেম্বর) বিকেলে দেখা যায়, দৌলতপুর উপজেলার চকমিরপুর ইউনিয়নের বড় শ্যামপুর এলাকায় ভেকু দিয়ে মাটি কাটার মহোৎসব চলছে। 

সূত্র মতে, সরকারী নিয়ম অনুযায়ী পুকুর, খাল-বিল, নদ-নদী, চরাঞ্চল, পতিত ও আবাদী জমি থেকে মাটি কাটা নিষিদ্ধ। এছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে নির্মিত উপজেলা, ইউনিয়ন বা গ্রামীণ সড়ক ব্যবহার করে ড্রাম বা কোন ভারী যানবাহন দিয়ে ইটভাটার কাঁচামাল আনা নেয়া নিষিদ্ধ। কিন্তু এর কোন নিয়মই মানা হচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক পার্শ্ববর্তী জমির একাধিক মালিক জানান, ইটভাটার মালিক প্রভাবশালী হওয়ায় তিনি কোন নিষেধ শুনছেন না। ট্রাক বারবার যাওয়া-আসা করায় ধুলায় আমাদের ফসলের অনেক ক্ষতি হচ্ছে। পরিবেশও নষ্ট হচ্ছে। পাকা রাস্তা অনেক জায়গায় ভেঙে গেছে।

মঙ্গল ব্রিকস ইটভাটার মালিক মো. সিহাব বলেন, আগে আমরা নদী-বিল-বাওর থেকে মাটি আনলেও বর্তমানে ওসব জায়গার পানি না শুকানোয় বাধ্য হয়ে নিজামের মাধ্যমে আবাদি জমির মাটি কিনছি। আমরা টাকা দিয়ে মাটি কিনছি। অপরাধ হলে যে বিক্রি করছে সে দায় তার। তাকে নিষেধ করেন।

মাটি সরবরাহকারী নিজামের বক্তব্য চাইলে তিনি প্রতিবেদককে ম্যানেজ করার চেষ্টা করেন।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবিদা সুলতানা বলেন, ঘটনাস্থলে লোক পাঠিয়েছি। সত্যতা পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, বিষয়টি নজরে এসেছে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //