ব্রাহ্মণবাড়িয়ায় আদালত বর্জন বাড়ল ৩০ জানুয়ারি পর্যন্ত

জেলা জজসহ দুই বিচারকের অপসারণের দাবিতে চতুর্থ দফায় আদালত বর্জন কর্মসূচি বাড়ানো হয়েছে। আজ মঙ্গলবার (২৪ জানুয়ারি) তৃতীয় দফায় বর্ধিত কর্মসূচির শেষ দিনে আবারো ছয় দিনের জন্য আদালত বর্জন কর্মসূচি গ্রহণ করে জেলা আইনজীবী সমিতি।

নতুন কর্মসূচির আওতায় আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত জেলা ও দায়রা জজ শারমিন নিগার এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর বিচারক মোহাম্মদ ফারুকের আদালত বর্জন করবেন আইনজীবীরা। 

গত ১২ জানুয়ারি রাতে ঢাকায় আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠকের পর ওই দুই বিচারকের আদালত ছাড়া সকল আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেয় আইনজীবি সমিতি।  তবে জেলা ও দায়রা জজ শারমিন নিগার এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ ফারুক বদলি হওয়ার আগ পর্যন্ত তাদের আদালত বর্জন অব্যাহত রাখার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া নাজির মোমিনুলকে দ্রুততম সময়ের মধ্যে বদলি করা হবে বলে মন্ত্রীর আশ্বাসের বিষয়টি বৈঠকে জানানো হয়।

এরপর ১৫ জানুয়ারি  থেকে অন্য সব আদালতে যাওয়া শুরু করেন আইনজীবীরা। আগে বেধে দেয়া সময়ের মধ্যে এই দাবি পূরণ না হওয়ায় আবারো ২ বিচারকের আদালত বর্জনের সময়সীমা বাড়ানো হয়। 

উল্লেখ্য, গত ১ ডিসেম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এ আইনজীবীরা মামলা দাখিল করতে গেলে বিচারক মোহাম্মদ ফারুক মামলা না নিয়ে আইনজীবীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য এবং মিথ্যাচার করেন বলে অভিযোগ করেন আইনজীবীরা। এ ঘটনায় ২৬ ডিসেম্বর সমিতির সভা করে আইনজীবীরা ১ জানুয়ারি থেকে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ ফারুকের আদালত বর্জনের ঘোষণা দেয়। এরপর গত ৪ জানুয়ারি আইনজীবীদের বিরুদ্ধে মানববন্ধন ও কর্মবিরতির কর্মসূচি পালন করে আদালতের কর্মচারীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //