চট্টগ্রামে গ্যাস সংকটের সমাধান নিয়ে যা জানা যাচ্ছে

ক্রমবর্ধমান চাহিদার মধ্যেই দেশে তীব্র হচ্ছে গ্যাস সংকট। রান্নাঘর থেকে শুরু করে শিল্পকারখানা ও বিদ্যুৎ কেন্দ্রসহ সর্বত্রই যার প্রভাব পড়ছে। মহেশখালীতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিটে (এফএসআরইউ) কারিগরি ত্রুটির কারণে শুক্রবার সকাল থেকে চট্টগ্রামে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। তবে কি ধরনের কারিগরি ত্রুটির কারণে এমনটা হয়েছে সে সম্পর্কে বিজ্ঞপ্তিতে কিছু বলা হয়নি।

আজ শুক্রবার (১৯ জানুয়ারি) পেট্রোবাংলার পক্ষ থেকে পাঠানো ক্ষুদেবার্তায় গ্যাস সরবরাহ সাময়িক বন্ধের তথ্য জানানো হয়েছে।

ক্ষুদেবার্তায় বলা হয়, শীতের কারণে দেশের অন্য এলাকায় গ্যাসের চাপ কম। ত্রুটি দ্রুত মেরামতের কাজ চলছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, পেট্রোবাংলা ও কোম্পানিগুলো সার্বক্ষণিক তদারকি করছে। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

এছাড়া আজ সকাল থেকেই ঢাকা ও নারায়ণগঞ্জের অনেক এলাকায়ও গ্যাস সংকট দেখা গেছে।

এদিকে, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির বিপণন উত্তর বিভাগের মহাব্যবস্থাপক প্রকৌশলী গৌতম চন্দ্র কুন্ডু বলেন, পেট্রোবাংলাসহ সংশ্লিষ্ট সকলের সঙ্গে মিটিং শেষ করলাম। আশা করি, আগামীকাল শনিবার (২০ জানুয়ারি) গ্যাস সরবরাহ পুনরায় চালু হতে পারে।

অবশ্য, আসন্ন রমজানের আগেই ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যে গ্যাস সংকট চলছে, তা লাঘব হবে বলে আশার বার্তা দিয়েছেন তৃতীয় মেয়াদে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মঙ্গলবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে বিদ্যুৎ ও জ্বালানি খাতের অগ্রগতি, সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময়কালে এমনটাই আশা প্রকাশ করেছেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //