প্রাণহানির পর নিজ দেশে ফিরে গেল বন্য হাতি

দিনভর চেষ্টা এবং একজনের প্রাণহানির পর সীমান্ত অতিক্রম করে নিজ দেশ ভারতে ফিরে গেছে বন্য হাতি। এর আগে মঙ্গলবার সকালে হাতি দুইটি জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ থানার লালগছ সীমান্তের কাটাতারের গেট ভেঙে বাংলাদেশের পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার তিরনই হাট ইউনিয়নের ইসলামবাগ সীমান্ত এলাকায় দিয়ে প্রবেশ করে মহানন্দা নদীর পার্শ্ববর্তী ভুট্টা ক্ষেতে অবস্থান নেয়।

বিষয়টি জানার পরপরই স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয় প্রশাসন, পুলিশ ও বন বিভাগ সংশ্লিষ্টরা ঘটনাস্থল পরিদর্শন শেষে হাতি দুইটিকে বিরক্ত না করার জন্য স্থানীয়দের জন্য সতর্ক করেন।

পরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের মাধ্যমে ভারতীয় বন বিভাগকে বার্তা পাঠায়। এরই প্রেক্ষিতে বিকাল তিনটার দিকে মেইন পিলার ৭৩০-এ বিএসএফ ও বিজিবির মধ্যে পতাকা বৈঠক হয়।

পতাকা বৈঠকে বিজিবি-বিএসএফ কর্মকর্তাদের পাশাপাশি তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উভয় দেশের বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার দিনভর হাতিগুলোকে ফিরে যেতে নানাভাবে চেষ্টা করে যাচ্ছিল বন বিভাগ ও প্রশাসন। হাতিগুলো হাঁটা শুরু করার পরে সন্ধ্যার পর আগুন জ্বালিয়ে ও শব্দ করে হাতিগুলোকে তাড়ানোর চেষ্টা করা হয়। পরে রাত ৯টার দিকে হাতি দুইটি ভারতীয় সীমান্তে প্রবেশ করে।

পঞ্চগড়ের সহকারী বন সংরক্ষক নূরুন্নাহার বিষয়টি নিশ্চিত করেন বলেন, বিএসএফ ও ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস হাতি দুইটি ফিরে যাওয়ার ব্যাপারে নিশ্চিত করেছে আমাদের। হাতি দুইটির ভারতীয় সীমান্তে প্রবেশের ভিডিও আমাদের কাছে সংরক্ষিত আছে।

এর আগে মঙ্গলবার বিকালে হাতি দুইটিকে তাড়িয়ে দিতে স্থানীয়রা এগিয়ে গেলে হাতি দুইটিও এগিয়ে এসে আক্রমণ করে তাদের। এতে নুর জামান (২৩) নামে স্থানীয় এক যুবক হাতির আক্রমণে গুরুতর আহত হন। পরে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //