নির্বাচনী প্রচার মাইকের শব্দদূষণ রোধে সিইসিকে চিঠি

সারা দেশব্যাপী শব্দ দূষণ প্রতিরোধে বিশেষ করে নির্বাচনী মাইকিংয়ের হাত থেকে রক্ষা পেতে প্রধান নির্বাচন কমিশনারের কাছে চিঠি দিয়েছেন ঝিনাইদহের ‘শব্দদূষণ প্রতিরোধ আন্দোলন’ নামে একটি সংগঠনের কর্মী এস এম রবি।

গত রবিবার (৫ মে) তিনি প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়ালের কাছে এই চিঠি ডাকযোগে প্রেরণ করেন। চিঠিতে তিনি উল্লেখ করেন, নির্বাচনী প্রচারে মাইকিং শব্দমাত্রা ৬০ ডেসিবেল নির্ধারণ হলেও ঝিনাইদহের প্রচারকারীরা তা কোনভাবেই মানছেন না।

উচ্চ শব্দে প্রচার মাইকগুলো জেলার আনাচে কানাচে দাপিয়ে বেড়াচ্ছে। ফলে ঝিনাইদহের সকল উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান মিলে মোট ১৪ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মাইক একযোগে প্রচারণা চালাচ্ছেন। এতে শব্দ দূষণে শিশু, বৃদ্ধ, গর্ভবতী নারী ও হার্টের রোগীরা অসুস্থ হয়ে পড়ছেন। এছাড়া উপজেলার প্রতিটি ইউনিয়নে একযোগে ১৪টি মাইকের প্রচার শব্দ দূষণের মাত্রা ছাড়িয়ে গেছে।

চিঠিতে দাবি করা হয়, শুধু ঝিনাইদহ পৌরসভা ও সদর উপজেলার বিভিন্ন এলাকায় ২৫২টি মাইকে প্রচার চলছে। মাইকের অত্যাচারে সব শ্রেণিপেশার মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। তিনি ওই পত্রের মাধ্যমে নির্বাচনী প্রচার মাইক বন্ধ করার আহবান জানিয়ে উল্লেখ করে বলেন, সব কিছুই যে ইউরোপ-আমেরিকা থেকে শিখতে হবে তা কেন আমরাও তো আইন প্রয়োগ করে নজীর সৃষ্টি করতে পারি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //