পৌরকর বৃদ্ধির প্রতিবাদে পাবনার ঈশ্বরদীতে বিক্ষোভ সমাবেশ

পৌরকর বৃদ্ধির প্রতিবাদে ঈশ্বরদী সচেতন নগরবাসী ব্যানারে সর্বস্তরের মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে পাবনার ঈশ্বরদীতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (২৯ জুন) সকালে ঈশ্বরদী শহরের প্রাণকেন্দ্র বাজারগেট এলাকায় পৌরসভা কর্তৃক অতিসম্প্রতি ঘোষিত কল্পনাতীত, সীমাহীন এবং সম্পূর্ণরূপে গণবিরোধী ট্যাক্স প্রবর্তনের বিরুদ্ধে এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে বক্তারা অযৌক্তিক ও অন্যায্যভাবে বর্ধিত কর প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, কর মূল্যায়ন প্রক্রিয়ার নিয়ম হল এসেসমেন্ট বিভাগের পক্ষ থেকে সরেজমিনে বাড়ি বাড়ি গিয়ে বাস্তব তথ্য সংগ্রহের মাধ্যমে পৌরকর নির্ধারণ করা। কিন্তু তা করা হয়নি। পরীক্ষার খাতা না দেখে যেমন নাম্বার দেওয়া যায় না, তেমনি সরেজমিনে না গিয়ে ইমারতের বার্ষিক মূল্যায়ন ভৌতিক ও অবাস্তব হিসেবে ধরে মূল্যায়ন করা সঠিক নয়। যা পৌরবাসী মেনে নেবে না।

ধার্য্যকৃত করকে অমানবিক ও জুলুম আখ্যায়িত করে বক্তারা আরো বলেন, মেয়র সাহেব নাগরিক প্রতিনিধি হিসেবে নয় স্বৈরাচারী রাজার মত একক ইচ্ছায় করারোপ করায় বর্তমান সরকারকেও বিতর্কিত করা হয়েছে। পৌর এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, যানজট নিরসন, সুপেয় পানির ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ নানাবিধ নাগরিক মৌলিক সুবিধার ব্যবস্থা না করে কর বৃদ্ধি করা অযৌক্তিক ও অন্যায়। আগামী ৭ দিনের মধ্যে বর্ধিত কর বাতিল করার আহবান জানিয়ে বলা হয়, দাবি আদায় না হলে প্রতিটি ওয়ার্ডে আন্দোলন কমিটি গঠন করে গণস্বাক্ষর  নিয়ে আন্দোলন বেগবান করা হবে। প্রয়োজনে আরো কঠিন কর্মসূচির মাধ্যমে মেয়রকে ভুতুড়ে কর বৃদ্ধি বাতিল করতে বাধ্য করা হবে।

সভাপতিত্ব করেন পাকশী রেলওয়ে ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক রাজিবুল আলম ইভান। সঞ্চালনা করেন ঈশ্বরদী সচেতন নগরবাসীর সদস্য সচিব সুলতান মাহমুদ খান বিদ্যুৎ। বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, বিশিষ্ট কলামিস্ট হাক্কী মো. মাহমুল হক, ৫ নং ওয়ার্ডের আমিনুল ইসলাম, সাপ্তাহিক সমস্বর পত্রিকার প্রধান সম্পাদক ইউছুফ আলী, উপজেলা প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মামুনুর রহমান। ৪ নং ওয়ার্ড ছাত্রলীগের  সাবেক সেক্রেটারি আনিসুর রহমান লেলিন বস, ঈশ্বরদী শিল্প ও বণিক সমিতির নির্বাহী সদস্য আবুল কালাম আজাদ, খন্দকার মার্কেটের খোন্দকার সাইফুল ইসলাম মাসুম, সিপিবির ঈশ্বরদী উপজেলা কমিটির সাবেক সেক্রেটারি কমরেড জুয়েল হোসেন সোহাগ, লালপুর ডিগ্রি কলেজের প্রভাষক ফরহাদ রেজা রবি, জাতীয়তাবাদী ছাত্রদলের পাবনা জেলার সহ-সভাপতি নেতা রফিকুল ইসলাম নয়ন, জাতীয় পার্টির পাবনা জেলা শাখার দপ্তর সম্পাদক ও সচেতন নগরবাসীর সংগঠক রাগীব আহসান রিজভী, জাতীয় পার্টির  পৌর শাখার আহবায়ক আশিকুর রহমান রাসেল, আদিবাসী নেতা রঞ্জু রবি দাস, যুবদলের পৌর শাখার সদস্য সচিব সাজেদুজ্জামান জিতু, বাজারের টেইলার্স মাষ্টার খলিলুর রহমান, ব্যবসায়ী হাবিবুর রহমান হাবিব, ব্যবসায়ী বাবলু প্রমুখ।

নাগরিক আন্দোলনে সংহতি জানিয়েছেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের পাবনা জেলা শাখার আহবায়ক এম এম রেজাউল ইসলাম মহিদুল, হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারির শ্রমিক ইউনিয়নের নেতা আলম সাধু প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //