মুদি দোকানে মিলল বার্মিজ পাইথন

রাঙ্গামাটি জেলা শহরের কল্যাণপুর বাজারের একটি মুদি দোকানের ভেতর থেকে ‘বার্মিজ পাইথন’ প্রজাতির অজগর উদ্ধার করেছে বন বিভাগ।

গতকাল মঙ্গলবার (৯ জুলাই) বিকালে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের কর্মীরা অজগরটি উদ্ধার করে।

জানা গেছে, উদ্ধার করা ‘বার্মিজ পাইথন’ প্রজাতির অজগরটির দৈর্ঘ্য প্রায় ৮ ফুট এবং ওজন ৬ কেজি। এর বৈজ্ঞানিক নাম- Python bivittatus। এটি সাপের বৃহত্তম প্রজাতির একটি। দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি স্থানীয় প্রজাতি হলেও আইইউসিএন’র লাল তালিকায় দুর্বল হিসাবে তালিকাভুক্ত।

স্থানীয় লোকজন জানায়, মঙ্গলবার বিকেলে অজগরটি দেখতে পেয়ে স্থানীয়রা বন বিভাগকে খবর দেয়। পরে বন বিভাগের কর্মীরা এসে উদ্ধার করে। এসময় বাজার এলাকাজুড়ে উৎসুক মানুষের জটলা তৈরি হয়। ধারণা করা হচ্ছে, খাবারের খোঁজেই লোকালয়ে চলে এসেছে অজগরটি।

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মো. আব্দুল হামিদ বলেন, মঙ্গলবার বিকালে রাঙ্গামাটি জেলা শহরের কল্যাণপুর বাজারের খোকনের মুদি দোকান অজগরটি উদ্ধার করা হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ড. জাহিদুর রহমান মিয়া বলেন, ‘লোকালয় থেকে উদ্ধার করা অজগরটি প্রজাতির নাম ‘বার্র্মিজ পাইথন’। আগামীকাল (বুধবার) কাপ্তাই জাতীয় উদ্যানে অজগরটি অবমুক্ত করা হবে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //