সাপ্তাহিক অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন

মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা বাতিল: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি। ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান ও নির্ধারিত ছুটি থাকায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা বাতিল করা হয়েছে। 

ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত পরবর্তী ক্লাসে উন্নীত করতে ৩০ দিনের মধ্যে শেষ করা যায় এমন সিলেবাস প্রণয়ন করছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। তার আলোকে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট  করতে দেয়া হবে। এটি মূল্যায়নের মাধ্যমে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে।

মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার বিষয়ে আজ বুধবার (২১ অক্টোবর) শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি ভার্চুয়াল প্রেস কনফারেন্সে এ কথা বলেন।

তিনি বলেন, শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে একটি অ্যাসাইনমেন্ট দেয়া হবে। এরজন্য একটা অ্যাসাইনমেন্ট আমরা ডিজাইন করে দিয়েছি। এক সপ্তাহের মধ্যে সেই অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে শিক্ষার্থীরা জমা দেবে। খুব দ্রুত এ সিলেবাস শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হবে।

তিনি আরো বলেন, সংক্ষিপ্ত সিলেবাস প্রতিষ্ঠান প্রধানদের দেয়া হবে। তারা অভিভাবকদের সঙ্গে সমন্বয় করে সপ্তাহভিত্তিক অ্যাসাইনমেন্ট গ্রহণ করবেন। সেটা অনলাইনেও করা অথবা সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিষ্ঠানে গিয়েও জমা দেওয়া যাবে। 

শিক্ষামন্ত্রী বলেন, এর ভিত্তিতে মাধ্যমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। পরের ক্লাসে শিক্ষার্থীদের কোনো দুর্বলতা থাকলে তা রিকভার করা হবে।

তিনি আরো বলেন, এর বাইরে শিক্ষার্থীদের কোনো ধরনের বাসার কাজ দেয়া যাবে না। চার সপ্তাহে শুধু চারটি অ্যাসাইনমেন্ট তৈরি করে শিক্ষকদের কাছে শিক্ষার্থীরা পৌঁছে দেবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh