দ্রুত স্কুল খুলে দেয়ার পক্ষে ৭৫ শতাংশ শিক্ষার্থী

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের ৭৫ শতাংশ শিক্ষার্থী চায় দ্রুত স্কুল খুলে দেয়া হোক। করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর গত বছরের ১৭ জানুয়ারি থেকে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

স্বাস্থ্যবিধি নিশ্চিত করে ও পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রেখে শিক্ষাকার্যক্রম চালানোর পক্ষে মত দিয়েছেন ৭৬ শতাংশ অভিভাবক। এছাড়া ৬২ শতাংশ শিক্ষক চলমান সিলেবাস সংক্ষিপ্ত করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে মত দিয়েছেন।

আজ মঙ্গলবার (১৯ জানুয়ারি) এডুকেশন ওয়াচের এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে এ তথ্য জানানো হয়েছে। 

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর সভাপতিত্বে এক ভার্চুয়াল আলোচনা সভায় এসব তথ্য জানানো হয়।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে আমরা নির্দ্দিষ্ট কোনো সময়সীমা বেঁধে দিচ্ছি না। সরকারকে ধাপে ধাপে সক্ষমতা অর্জন করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলতে হবে। যাতে পরবর্তী ধাপে ভুলগুলো শুধরে নিতে পারে। সবার সুরক্ষা নিশ্চিত ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে হবে।

তিনি আরো বলেন, করোনা আক্রান্ত কম এলাকায় সবচেয়ে বেশি বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। সেখানে কোনো ধরনের দূরশিক্ষনের ব্যবস্থা নেই। তাই পরিবেশ-পরিস্থিতি বিবেচনা করেন ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলতে হবে।

এছাড়া আলোচনায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা, শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নেয়াসহ ছয় দফা সুপারিশ তুলে ধরা হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh