বিশ্ববিদ্যালয় খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ঈদুল ফিতরের পর আগামী ২৪ মে দেশের সব বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। আর আবাসিক হলগুলো এক সপ্তাহ আগে ১৭ মে খুলে দেয়া হবে।

তবে স্কুল, কলেজ ও মাদ্রাসা কবে থেকে খোলা হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। 

আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুর ২টায় অনলাইনে জরুরি সংবাদ সম্মেলনে একথা জানান শিক্ষামন্ত্রী।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে বাড়ানোর পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, ক্লাসে পাঠদান শুরু ও আবাসিক হল খুলে দেয়ার আগে আবাসিক শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের টিকা দেয়া ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, সব বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান ঈদুল ফিতরের পর ২৪ মে শুরু হবে। এর এক সপ্তাহ আগে ১৭ মে আবাসিক হলগুলো খুলে দেয়া হবে। তবে এই সময়ের মধ্যে আগের মতোই অনলাইন ক্লাস চলবে। শ্রেণিকক্ষে পাঠদান ও কোনো ধরনের পরীক্ষা নেয়া হবে না। শ্রেণিকক্ষে পাঠদান শুরুর পর সব পরীক্ষা নেয়া হবে।

এখন যারা আবাসিক হলে অবস্থান করছেন, তাদেরকে দ্রুত হল ছাড়ারও নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় নিয়েই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

স্কুল-কলেজ কবে থেকে খুলবে- সে প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় পরামর্শক কমিটির মতামত নিয়ে কবে থেকে স্কুল-কলেজে পাঠদান শুরু হবে তা জানিয়ে দেবো।

সম্প্রতি বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্রাবাস খুলে দেয়ার দাবিতে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। স্থানীয়দের সাথে সংঘর্ষের পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা তালা ভেঙে হলে ঢুকেছেন এবং কর্তৃপক্ষের নির্দেশনা উপেক্ষা করে তারা এখনো হলেই অবস্থান করছেন।

এছাড়া হলে ফেরার জন্য সোমবার আন্দোলন শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদুল্লাহ হলের শিক্ষার্থীরাও।

দেশের উচ্চ শিক্ষা পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষা প্রতিমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহও উপস্থিত রয়েছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh