শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে মাউশির নতুন নির্দেশনা

করোনা সংক্রমণ বাড়তে থাকায় দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে কি না, এ নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

মঙ্গলবার (১৬ মার্চ) মাউশি উপ পরিচালক (প্রশাসন) মো. রুহুল আমিন স্বাক্ষরিত আদেশে এ নির্দেশনা দেয়া হয়।

এতে মাউশির আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের ৩০ মার্চ প্রতিষ্ঠান খোলার জন্য যা যা প্রস্তুতি দরকার তা নিতে বলা হয়েছে।

গত ২৭ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়। সভার কার্যবিবরণী অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে এ নির্দেশ দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়, আগামী ৩০ মার্চ সব সরকারি-বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে পাঠদান কার্যক্রম শুরু করার জন্য মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হলো।

কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের সংস্কার অথবা মেরামতের প্রয়োজন হলে তা ৩০ মার্চের আগে সম্পন্ন করতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ও শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলীকে নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এসএসসি শিক্ষার্থীদের ৬০ কর্ম দিবস এবং এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবস পাঠদান করে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষার জন্য মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, সভাপতি আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি ও চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে নির্দেশ দেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, বর্তমানে করোনা পরিস্থিতি উদ্বেগজনক। দিন দিন আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। পরিস্থিতি পর্যালোচনা করার জন্য ২৬ মার্চের পরে সভা করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh