এইচএসসি-আলিম পরীক্ষার ফরম পূরণের সময় শেষ হচ্ছে আজ

ফাইল ছবি

ফাইল ছবি

২০২২ সালের এইচএসসি ও আলিম পরীক্ষা ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। আজ মঙ্গলবার (৩১ আগস্ট) পর্যন্ত এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণে প্রতিষ্ঠান থেকে এসএমএস পাঠাতে পারবে। 

আর এসএমএস প্রাপ্তির পর শিক্ষার্থীরা ৪ সেপ্টেম্বর পর্যন্ত ফি পরিশোধ করতে পারবেন। ঢাকা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ড এ সংক্রান্ত আলাদা নোটিশ জারি করেছে।

ঢাকা বোর্ড ও মাদ্রাসার শিক্ষা বোর্ড বলছে, এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের জন্য প্রতিষ্ঠান থেকে এসএমএস পাঠানোর সময় ৩১ আগস্ট পর্যন্ত ও শিক্ষার্থীদের ফি পরিশোধের সময় ৪ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। কোনো কলেজ এ সময় শিক্ষার্থীদের ফরম পূরণে ব্যর্থ হলে দায়ভার প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

গত ১২ আগস্ট থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হয়। ২৫ আগস্ট পর্যন্ত পরীক্ষার ফরম পূরণের শেষ সময় হলেও সেসময় আবারো বাড়ানো হয়।

শিক্ষা বোর্ড বলেছে, স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসেই অনলাইনে পরীক্ষার্থীদের ফরম পূরণের কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে কলেজগুলোকে। আর সোনালী ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে ফরম পূরণের ফি জমা দিতে হবে শিক্ষার্থীদের।

করোনা মহামারির কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এ সংক্রান্ত কোনো ফি আদায় করতে পারবে না কলেজ-মাদ্রাসাগুলো। কেবল বৈধ রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থীরা এইচএসসি আলিম পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন। নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে ফেল করা, শুধু আবশ্যিক বিষয়ে ফেল করা, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী সবাইকেই ফরম পূরণ করতে হবে।

পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ঘরে বসেই বোর্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করবেন। ফি পরিশোধের বিস্তারিত প্রক্রিয়া নির্দেশিকা ঢাকা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেয়া থাকবে। শিক্ষার্থীরা সোনালী ব্যাংক বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের বিকাশ, নগদ, রকেট, শিউর ক্যাশ বা উপায়ের মধ্যেমে পরিশোধ করতে পারবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //