বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে বৈঠক চলছে

ফাইল ছবি

ফাইল ছবি

স্কুল-কলেজ খুলে দেওয়ার পর এবার দেশের সব বিশ্ববিদ্যালয় খুলে দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসেছে শিক্ষা মন্ত্রণালয়।

বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, দুই বিভাগের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা যোগ দিয়েছেন। বৈঠকে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় অনলাইনে এ বৈঠক শুরু হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান।

গত ২৬ আগস্ট করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে দেশে করোনাভাইরাস প্রতিরোধে গঠিত টেকনিক্যাল কমিটির সঙ্গে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে ধাপে ধাপে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

তখন জানানো হয়েছিল, বিশ্ববিদ্যালয় খোলা শুরু হবে আগামী ১৭ অক্টোবর থেকে। তবে এর আগে সব বিশ্ববিদ্যালয় থেকে টিকা সংক্রান্ত তথ্য পাঠাতে হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি)। যেসব বিশ্ববিদ্যালয় শতভাগ টিকার আওতায় আসবে সেগুলো আগে খুলবে।

দীর্ঘ দেড় বছর পর রবিবার থেকে খুলে দেওয়া হয়েছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। সোমবার খুলেছে মেডিকেল কলেজ, ডেন্টাল ও নার্সিং সংক্রান্ত শিক্ষাপ্রতিষ্ঠান।

সোমবার (১৩ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, দু-এক দিনের মধ্যেই বৈঠকটি অনুষ্ঠিত হবে। সেই মিটিংয়ে আমরা আমাদের জাতীয় পরামর্শক কমিটিকেও আমন্ত্রণ জানাব। তারা তাদের অবস্থানটা জানাবেন। সেখান থেকেই হয়তো আমরা একটি সিদ্ধান্ত জানাতে পারব।

মাহবুব হোসেন বলেন, এতে মঞ্জুরি কমিশন, সব ভিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা থাকবেন। পরিস্থিতির উন্নতি বিবেচনা করে জাতীয় পরামর্শক কমিটির পরামর্শ বিবেচনা করে তারা সিদ্ধান্ত নেবেন। অক্টোবরের আগে বিশ্ববিদ্যালয় খুলতে আমরা কোনো সমস্যা দেখছি না। তাদের প্রস্তুতি, তাদের বক্তব্য বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //