স্কুলপর্যায়ে মূল্যায়ন

শিক্ষকদের সতর্ক থাকতে বলল মন্ত্রণালয়

শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা মন্ত্রণালয়

স্কুলপর্যায়ে সব ক্লাসেই শ্রেণিভিত্তিক মূল্যায়ন হবে। এ মূল্যায়ন, বোর্ড পরীক্ষার নম্বরের সঙ্গে যোগ করা হবে। এমন পরিকল্পনা নিয়েই এগোচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। 

তবে গবেষকরা বলছেন, নিরপেক্ষ মূল্যায়ন হলেই কেবল এর সুফল পাওয়া যাবে। এ বিষয়ে শিক্ষকদের সজাগ থাকার পরামর্শ তাদের।

পড়াশোনার চাপ কমানোর জন্য পরীক্ষাভিত্তিক মূল্যায়ন কমিয়ে শ্রেণিভিত্তিক মূল্যায়নের দিকে এগোচ্ছে শিক্ষামন্ত্রণালয়। এ লক্ষ্যে নতুন শিক্ষাক্রমে প্রথম থেকে ৩য় শ্রেণি পর্যন্ত পরীক্ষা উঠিয়ে দেয়া হচ্ছে। অন্য শ্রেণিতেও একই মূল্যায়ন থাকবে। পরীক্ষার নম্বরের ওপর ৫০ ভাগ এবং শ্রেণিভিত্তিক মূল্যায়নের ভিত্তিদে বাকি ৫০ ভাগ– এভাবে একজন শিক্ষার্থীকে বছর শেষে নম্বর দেয়া হবে। শ্রেণিভিত্তিক মূল্যায়নের নম্বর, বোর্ড পরীক্ষার সঙ্গে যোগ হবে।

অ্যাসাইনমেন্ট, ক্লাসে উপস্থিতি, সহশিক্ষা কার্যক্রমসহ সব বিষয়ের শ্রেণিভিত্তিক মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক।

গবেষকরা বলছেন, এই শ্রেণিভিত্তিক মূল্যায়ন ভালো উদ্যোগ। কিন্তু শিক্ষকদের এ বিষয়ে সজাগ থাকতে হবে। নিরপেক্ষভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করতে পারলে এর সুফল পাওয়া যাবে।

এ বিষয়ে পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা চান শিক্ষকরা। শিক্ষাক্রম চালুর আগেই শিক্ষকদের ধাপে ধাপে প্রস্তুত করার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //