প্রাথমিকে ২০২২ সালের ছুটির তালিকা, পরীক্ষার সময়সূচি ও কর্মঘণ্টা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ২০২২ সালের ছুটির তালিকাসহ বর্ষপঞ্জি (ক্যালেন্ডার) অনুমোদনের প্রস্তাব প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

ছুটির তালিকাসহ বর্ষপঞ্জি অনুমোদনের জন্য মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠান প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম। রবিবার (২৬ ডিসেম্বর) আলমগীর মুহম্মদ মনসুরুল আলম এ তথ্য নিশ্চিত করেন।

প্রস্তাবিত ছুটির তালিকায় ২০২২ সালে প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটিসহ মোট ছুটি ৮৫ দিন।

ছুটি অনুমোদনের প্রস্তাবে বলা হয়েছে— প্রতিবছরের মতো এ বছরও সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ছুটির তালিকাসহ বর্ষপঞ্জি (ক্যালেন্ডার) প্রস্তুত ও বিতরণ করা প্রয়োজন। সে লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২২ সালের জারি করা ছুটির তালিকার সঙ্গে মিল রেখে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ২০২২ সালের ছুটির তালিকা, বিদ্যালয়ের কর্মঘণ্টাসহ বর্ষপঞ্জি (ক্যালেন্ডার) প্রস্তুত করা হয়েছে।

ছুটির প্রস্তাবে বলা হয়েছে, ২০২২ শিক্ষাবর্ষে জাতীয় দিবস যথাযথ মর্যাদায় বিদ্যালয়ে পালন করতে হবে। প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি উপজেলা/থানা উপজেলা শিক্ষা অফিসারের অনুমোদন নিতে হবে।  একশিফট বিদ্যালয়ে সকাল ৯টা থেকে বিকাল সোয়া তিনটা পর্যন্ত।  বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকাল ২টা ২৫ মিনিট পর্যন্ত।  প্রাক প্রাথমিক সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।  প্রথম ও দ্বিতীয় শ্রেণি বেলা ১টা পর্যন্ত।  তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণি  সকাল ৯টা থেকে বিকাল সোয়া তিনটা পর্যন্ত। দৈনিক সমাবেশ সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত।

দুই শিফট বিদ্যালয়ে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। বৃহস্পতিবার বেলা ২টা ৩০ মিনিট পর্যন্ত।  প্রাক প্রাথমিক সকাল ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। প্রথম ও দ্বিতীয় শ্রেণি সকাল ৯টা থেকে বেলা ১১টা ৫০ মিনিট পর্যন্ত। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণি সকাল সাড়ে ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। দৈনিক সমাবেশ সকাল সাড়ে ১১টা থেকে ১১টা ৫০ মিনিট পর্যন্ত।

এক শিফটের বিদ্যালয়ে বার্ষিক কর্মঘণ্টা প্রথম ও দ্বিতীয় শ্রেণি ৭৭৯ ঘণ্টা, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণি ১০৮৬ ঘণ্টা ১৫ মিনিট।  দ্বিতীয় শিফটের বিদ্যালয়ে প্রথম ও দ্বিতীয় শ্রেণি ৬২৭ ঘণ্টা এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণি ৮৪১ ঘণ্টা ৩০ মিনিট।

প্রথম থেকে পঞ্চম শ্রেণির প্রথম সাময়িক পরীক্ষা ২৫ মে থেকে ২ জুনের মধ্যে। দ্বিতীয় সাময়িক পরীক্ষা ২২ আগস্ট থেকে ৩০ আগস্টের মধ্যে।  ২০২২ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে। বার্ষিক পরীক্ষা ৪ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে।

এক নজরে দেখে নিন
পাঠদানের সময়সূচি:
প্রাক-প্রাথমিক: সকাল ৯:৩০ থেকে দুপুর ১২:০০ পর্যন্ত দ্বিতীয় শিফ্ট, সকাল ৯:০০ থেকে বিকাল ১১:৩০ পর্যন্ত।
১ম ও ২য় শ্রেণি: সকাল ৯:০০ থেকে দুপুর ১:০০ পর্যন্ত।
২য় শিফ্ট, ১ম ও ২য় শ্রেণি সকাল ৯:০০ থেকে সকাল ১১:৫০ পর্যন্ত।
৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি: সকাল ৯:০০ থেকে বিকাল ৩:১৫ পর্যন্ত।
২য় শিফ্ট, ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি সকাল ১১:৩০ থেকে বিকাল ৪:০০ পর্যন্ত।
দৈনিক সমাবেশ: সকাল ৯:০০ থেকে সকাল ৯:২৫ পর্যন্ত।
২য় শিফ্ট, সকাল ১১:৩০ থেকে সকাল ১১:৫০ পর্যন্ত।

পরীক্ষার সময়সূচি:
প্রাথমিক বিদ্যালয় সমূহের প্রথম সাময়িক পরীক্ষা ২৫ মে থেকে ০২ জুন ২০২২ তারিখের মধ্যে
দ্বিতীয় সাময়িক পরীক্ষা: ২২ আগস্ট থেকে ৩০ আগস্ট ২০২২ তারিখের মধ্যে
প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষা-২০২২: ২০ নভেম্বর থেকে ৩০ নভেম্বর ২০২২ তারিখের মধ্যে।
বার্ষিক পরীক্ষা: ০৪ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর-২০২২ তারিখের মধ্যে।

বার্ষিক কর্মঘণ্টা:
১ম ও ২য় শ্রেণি: ৭৭৯ ঘণ্ট। ২য় শিফ্ট: ৬২৭ ঘণ্টা
৩য়, ৪র্থ ও ৫ম শেওণি: ১০৮৬ ঘণ্টা ১৫ মিনিট, ২য় শিফ্ট: ৮৪১ ঘণ্টা ৩০ মিনিট।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //