ICT Division

আজকেই শেষ হবে সাত কলেজে ভর্তি

আজ মঙ্গলবার (২৫ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের স্নাতক (২০২১-২২) শিক্ষাবর্ষে ভর্তি প্রক্রিয়া শেষ হচ্ছে। ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের অনলাইনে আবেদন ফি পরিশোধ করে আজকের মধ্যে সশরীরে কলেজে উপস্থিত হয়ে ভর্তি নিশ্চিত করতে হবে।

সাত কলেজের ভর্তির ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতকপূর্ব পাঠক্রমে ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের চূড়ান্ত মনোনয়ন প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা নিজ নিজ কলেজের ভর্তি ও অন্যান্য ফি অনলাইনে পরিশোধ করে টাকা জমার রসিদ ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ কলেজে সশরীরে ২৫ তারিখের মধ্যে হাজির হয়ে ভর্তির কার্যক্রম শুরু করতে হবে।

টাকা জমার অপশন ওয়েবসাইটের বাম দিকের মেনুতে ‘ভর্তি ফি’ ক্লিক করে পাওয়া যাবে উল্লেখ করে বলা হয়েছে, চূড়ান্ত মনোনয়নের মাধ্যমে সরকারি সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের কলেজ ও বিষয় মনোনয়ন পর্ব সমাপ্ত হয়েছে। কোটার মনোনয়ন কর্তৃপক্ষের অনুমোদনের পর দেখতে পাওয়া যাবে।

ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, ২৫ অক্টোবরের মধ্যে তৃতীয় মনোনয়ন পাওয়া শিক্ষার্থীসহ সব শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে কলেজগুলোকে। এরপর আর কোনো শিক্ষার্থীকে ভর্তির সুযোগ দেওয়া হবে না।

ইতোমধ্যে কয়েকটি কলেজ তাদের ওরিয়েন্টেশনের সময়সূচি প্রকাশ করেছে। ২৫ অক্টোবর পর্যন্ত ভর্তি কার্যক্রম চলমান থাকবে। এরপর আনুষ্ঠানিকভাবে ক্লাস শুরু হবে। ২৫ অক্টোবরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করতে ঢাবি অধিভুক্ত কলেজগুলোকে ইতিমধ্যে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতকপূর্ব পাঠক্রমে শিক্ষার্থীদের চূড়ান্ত মনোনয়ন প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা নিজ নিজ কলেজের ভর্তি ও অন্যান্য ফি অনলাইনে পরিশোধ করে টাকা জমার রসিদ ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ কলেজে সশরীরে ১৭ থেকে ২৫ তারিখের মধ্যে হাজির হবে।

এতে আরও বলা হয়, কলেজ কর্তৃপক্ষ উপস্থিত শিক্ষার্থীর সাথে প্রবেশপত্রের ও টাকা জমার রসিদের ছবি ও তথ্য যাচাই করবে। প্রয়োজনে কলেজ কর্তৃপক্ষের নির্দিষ্ট ব্যবহারকারী অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে (https://academic.college.eis.du.ac.bd) যাচাই করে নিতে পারবে। পরবর্তীতে সব মূল কাগজপত্র যাচাইয়ের পর টাকা জমার রসিদের শিক্ষার্থীর কপিতে কর্তৃপক্ষ স্বাক্ষর ও সিল দিয়ে কপিটি শিক্ষার্থীকে ফেরৎ দেবে।

টাকা জমা রসিদের কলেজের কপি কলেজ কর্তৃপক্ষ অনলাইনে তথ্য প্রবেশের জন্য এবং ভবিষ্যতে বিভিন্ন প্রয়োজনে ব্যবহারের উদ্দেশ্যে সতর্কভাবে সংরক্ষণ করবে। সশরীরে শিক্ষার্থী কলেজে হাজির হলে ভর্তির জন্য কলেজ কর্তৃপক্ষের কোন মনোনীত শিক্ষার্থীর তালিকা প্রয়োজন নেই।

সব শিক্ষার্থীর টাকা জমার রসিদের তথ্য অনলাইনে প্রবেশ করিয়ে কলেজ কর্তৃপক্ষ তার নিজ নিজ শিক্ষার্থীর তালিকা প্রস্তুত করবে। একটি কলেজের কোন শিক্ষার্থী অন্য কলেজে ভর্তির কোন সুযোগ নেই। শিক্ষার্থীরা অন্য কোন কলেজ বা বিষয়ের জন্য মনোনীত হলে তালিকা স্বয়ংক্রিয়ভাবে যথাযথভাবে প্রস্তুত হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //