মেডিকেলে প্রথম হওয়া রাফসানের নেই স্মার্টফোন

মেডিকেলের ভর্তির সুযোগ পাওয়া নিয়ে কোনো সংশয় ছিল না রাফসান জামানের, তবে একেবারে মেধাতালিকায় সারাদেশে প্রথম হবেন, এটাও ভাবেননি তিনি।

বলছি মেডিকেলে ভর্তি পরীক্ষায় সারা দেশে প্রথম হওয়া রাফসান জামানের কথা। আজ রবিবার (১২ মার্চ) দুপুরে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফলে প্রথম হন তিনি।

এসএসসিতে পড়ার ফাঁকে ফাঁকে এইচএসসির বই, এইচএসসি পড়ার সময় মেডিকেল ভর্তি পরীক্ষার পড়া পড়তেন রাফসান। এ যুগের ছেলে হয়েও তিনি ব্যবহার করতেন না স্মার্টফোন। এমনকি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক অ্যাকাউন্টও নেই তার। 

এবারের ভর্তি পরীক্ষার প্রশ্ন কিছুটা কঠিন লেগেছিল তার কাছে। সেজন্য কিছুটা হতাশ ছিলেন জানিয়ে রাফসান বলেন, “আমাদের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হওয়ার কারণে কিছুটা টেনশনে ছিলাম। পরীক্ষায় টিকব, সেটা আশা ছিল, কিন্তু অতটা ভালো হবে, তা কল্পনার বাইরে ছিল।

রাজশাহী ক্যাডেট কলেজ থেকে এসএসসি ও এইচএসসি দুটিতে সব বিষয়ে জিপিএ-৫ পাওয়া রাফসানদের বাড়ি রংপুর জেলা সদরে। তবে জন্মের পর থেকেই পুরো পরিবার থাকছেন চট্টগ্রাম হালিশহরের ‘কে ব্লকের’ বাসায়।


তাঁর বোনও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আর্কিটেক্টে থেকে দ্বিতীয় হয়েছেন। তাঁর বাবা এ কে এম শামসুজ্জামান সিটি গ্রুপের ডেপুটি জেনারেল ম্যানেজার। 

দুই ভাই-বোনের ছোট রাফসান স্কুল থেকেই মেডিকেলে ভর্তি হতে চেয়েছিলেন বলে জানালেন। তার বড় বোন সাদিয়া ইবনে রাইসা চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্য বিভাগে স্নাতক করেছেন। বড় বোনের মতো প্রকৌশলী না হয়ে রাফসান হতে চেয়েছেন চিকিৎসক।

তিনি বলেন, “আমি এইচএসসি পরীক্ষার পর থেকে মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য পুরোদমে প্রস্তুতি নিতে শুরু করি। এজন্য একটি কোচিং সেন্টারে কোচিংও করি। এছাড়া গত ১০-১২ বছরের ভর্তি পরীক্ষার প্রশ্ন স্টাডি করেছি নিজে নিজে।

“নিজেকে পরীক্ষার জন্য প্রস্তুত করার সবরকম চেষ্টায় করেছি। আমার চেষ্টা সফল হয়েছে। চিকিৎসাবিদ্যায় পড়তে পারব।”

নিউরোসায়েন্স নিয়ে তিনি পড়াশোনা করবেন। এ বিষয়ে পড়ার কারণও হিসেবে তিনি বলেন, ‘আমার মনে হয় সবচেয়ে ইন্টারেস্টিং সাবজেক্ট এটি। কারণ, হিউম্যান বডির সবকিছুর সঙ্গে এটি সম্পৃক্ত। আমি নিউরোর ওপর একজন বড় বিশেষজ্ঞ হতে চাই। দেশের মানুষকে বাঁচাতে চাই। দেশসেবায় নিজেকে নিয়োজিত করতে চাই।’

যারা ভবিষ্যতে মেডিকেলে পড়তে চান তাদেরকে একাগ্রতার পাশাপাশি ভর্তি পরীক্ষার প্রস্তুতিতে সর্বোচ্চ চেষ্টা করতে বলেছেন এই শিক্ষার্থী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //