ষষ্ঠ ধাপে বিনা ভোটে ১৪৩ জন জয়ী

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ষষ্ঠ ধাপে আগামী ৩১ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই ধাপে চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্য পদে আরও ১৪৩ জন ভোটের আগেই জয়েও পথে রয়েছেন। 

ষষ্ঠ ধাপে ২১৯ ইউপিতে মনোনয়নপত্র প্রত্যাহরের শেষ দিন ছিলো বৃহস্পতিবার (১৩ জানুয়ারি)। মাঠপর্যায় থেকে নির্বাচন কমিশনে আসা তথ্য বিশ্লেষণ করে এতথ্য জানা গেছে। 

সূত্র জানায়, বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ছিলো এই ধাপে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এই ধাপে চেয়ারম্যান পদে ২৫৩ জন, সংরক্ষিত সদস্য পদে ৪৪ জন এবং সাধারণ সদস্য পদে ৩১৭ জন তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। মনোনয়নপত্র প্রত্যাহার শেষে এই ধাপে চেয়ারম্যান পদে এক হাজার ১৫৯ জন, সংরক্ষিত নারী সদস্য পদে দুই হাজার ৪৫৩ জন এবং সাধারণ সদস্য পদে সাত হাজার ৪৯৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

সূত্র আরও জানায়, এই ধাপে চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩১ জন এবং সাধারণ সদস্য পদে ১০০ জনের কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায়, এরা ভোটের আগে বিজয়ী হতে যাচ্ছেন। 

পঞ্চম ধাপে বিনা ভোটে জয়ী ১৯৩
ইসি’র দেওয়া তথ্য অনুযায়ী, পঞ্চম ধাপে ৭১৪টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে একক প্রার্থী হওয়ায় তিন পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৯৩ জন প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৫২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য পদে ১০৯ জন প্রার্থী রয়েছেন।

এই ধাপে চেয়ারম্যান পদে তিন হাজার ২০৭ জন, সংরক্ষিত নারী সদস্য পদে সাত হাজার ৮০৪ জন ও সাধারণ সদস্য পদে ২৪ হাজার ৮৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চতুর্থ ধাপে বিনা ভোটে জয়ী ২৯৫
চতুর্থ ধাপে ৮৪২টি ইউপিতে একক প্রার্থী হওয়ায় চেয়ারম্যান, সংরক্ষিত নারী ওয়ার্ড সদস্য ও সাধারণ ওয়ার্ড সদস্য পদে ২৯৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৪৮ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১২ জন এবং সাধারণ সদস্য পদে ১৩৫ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

তৃতীয় ধাপে বিনা ভোটে জয়ী ৫৬৯
তৃতীয় ধাপে এক হাজার চারটি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৫৬৯ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ১০০, সংরক্ষিত নারী সদস্য পদে ১৩২ এবং সাধারণ সদস্য পদে ৩৩৭ জন প্রার্থী রয়েছেন।

দ্বিতীয় ধাপে বিনা ভোটে জয়ী ৩৬০
দ্বিতীয় ধাপে ৮৩৫ ইউপিতে একক প্রার্থী থাকায় চেয়ারম্যান পদে ৮১, সংরক্ষিত মহিলা পদে ৭৬ ও সাধারণ সদস্য পদে ২০৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। দ্বিতীয় ধাপে তিন পদে মোট বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ করেছেন ৩৬০ জন প্রার্থী।

প্রথম ধাপে বিনা ভোটে জয়ী ১৩৮
প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে ৬৯ চেয়ারম্যান বিনা প্রতিদ্বদ্বিতায় নির্বাচিত হয়। এছাড়া সংরক্ষিত নারী সদস্য ছয় জন ও ৬৩ জন সাধারণ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এই ধাপে তিন পদে মোট ১৩৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ করেন।

ইতিমধ্যে সাত ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে ইসি। পাঁচ ধাপের ইউপি ভোট নির্বাচন সম্পন্ন হয়েছে। ষষ্ঠ ধাপে ২১৯ ইউপিতে ভোট হবে ৩১ জানুয়ারি এবং সপ্তম ধাপে ৮ ইউপিতে ১০ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //