কত আসনে ইভিএমে নির্বাচন, জানেন না সিইসি

আগামী জাতীয় নির্বাচনে ভোটগ্রহণের লক্ষ্যে ইতোমধ্যে নতুন করে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে তা সবারই জানা। এই নয়া সিদ্ধান্তের পর ধারণা করা হচ্ছিল নির্বাচন কমিশনের কাছে থাকা ইভিএম দিয়ে ৭০ আসনে ভোটগ্রহণ করা যাবে। তবে  কতগুলো আসনে ইভিএমে ভোট হবে তা সুনির্দিষ্ট করে বলতে পারেননি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ বুধবার (২৫ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন কমিশন (ইসি) ভবনে এক সভা শেষে সাংবাদিকরা এ বিষয়ে সিইসির কাছে জানতে চাইলে তিনি আসন সংখ্যা উল্লেখ করতে পারেননি।

এসময় তিনি বলেন, বর্তমানে কমিশনের কাছে যতগুলো ইভিএম আছে তার মধ্যে কতগুলো সচল তা পরীক্ষা করার পর বলা যাবে কত আসনে ইভিএমে নির্বাচন হবে।

তবে এসময় সিইসি বলেন, ‘ইভিএম প্রকল্প অনুমোদন না হওয়ায় হতাশ নয় কমিশন।’

এর আগে গত বুধবার (১৮ জানুয়ারি) সিইসি জানান, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন না পাওয়ায় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়ে পুরোপুরি নিশ্চিত নয় কমিশন।

গত বছরের অক্টোবরে আট হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে দুই লাখ ইভিএম ক্রয় ও ব্যবস্থাপনার জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় ইসি।

২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে ইভিএমের বিষয়টি সামনে আসে। বিশেষ করে গত বছরের ৭ মে আওয়ামী লীগ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নির্বাচনে ৩০০ আসনে ইভিএম ব্যবহার করা হবে। পরে নির্বাচন কমিশন সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহার করে পরবর্তী নির্বাচন করার সিদ্ধান্ত নিয়ে প্রস্তাবনা দেয়। নির্বাচন কমিশনের কাছে বর্তমানে প্রায় দেড় লাখ ইভিএম রয়েছে এবং তা দিয়ে তারা ৭০ বা ৮০টি আসনে নির্বাচন করতে পারবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //