যুক্তরাজ্যে প্রবাসীদের ভোটার নিবন্ধন শুরু

যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের ভোটার তালিকায় নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

এদিকে, ব্রিটেনে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম শুরু করতে পারা ঐতিহাসিক ঘটনা বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার।

বুধবার (১২ ফেব্রুয়ারি) ব্রিটেনে বাংলাদেশ হাইকমিশনে স্থানীয় সময় সকাল পৌনে ১১টায় এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিয়োজিত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম। 

প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে যোগ দেন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল সাহাদাত হোসেন চৌধুরী।

নির্বাচন কমিশনে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

অনুষ্ঠানে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক তথ্যচিত্রের মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া উপস্থাপন করেন। এখন থেকে প্রবাসী ভোটাররা services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারবেন। এজন্য তাদের বৈধ পাসপোর্ট, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্বের সনদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, শনাক্তকারী প্রবাসী বাংলাদেশির পাসপোর্টের কপি, সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

গত বছর ৫ নভেম্বর মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন। ১৮ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হয়। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh