এবার বুসান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ‘নোনাজলের কাব্য’

রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘নোনাজলের কাব্য’র আন্তর্জাতিক যাত্রা এগিয়ে চলছে। লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালের পর এবার ২৫তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অফিশিয়াল সিলেকশন’ পেয়েছে বাংলাদেশের চলচ্চিত্রটি।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২১-৩০ অক্টোবর ২০২০ অনুষ্ঠেয় উৎসবে ফিচার ফিল্মটি প্রদর্শিত হবে। এর আগে ৭ থেকে ১৮ অক্টোবর অনুষ্ঠেয় ৬৪তম বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে চলচ্চিত্রটি প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে চলচ্চিত্রটি। এ বছর সারা বিশ্ব থেকে মাত্র ৫৮টি  চলচ্চিত্রকে স্থান দেওয়া হয়েছে ‘ফিচার ফিল্ম’ বিভাগে।

জানা যায়, করোনা পরিস্থিতির কারণে উৎসবে ভার্চুয়াল ও ফিজিক্যালি এবার ৫৮টি ছবি প্রদর্শিত হবে। এর মধ্যে ৪৪টি ছবি দেখা যাবে শুধু অনলাইনে, তার একটি ‘নোনা জলের কাব্য’।

২০১৮ সালের ১৩ জুলাই অর্ধশতাধিক শিল্পী ও কলাকুশলী মিলে ঘোর বর্ষায় পটুয়াখালী ও চট্টগ্রামে শুটিং শুরু হয়। শেষ হয় সেপ্টেম্বরের ৩ তারিখ। জেলেপাড়ার জীবন নিয়ে নির্মিত ‘নোনাজলের কাব্য’ ছবিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, তিতাস জিয়া, তাসনুভা তামান্না, শতাব্দী ওয়াদুদ, অশোক ব্যাপারী, আমিনুর রহমানসহ অনেকে। চার বছর ধরে ‘নোনা জলের কাব্য’র চিত্রনাট্য লেখা ও সরেজমিন গবেষণা হয়েছে। চিত্রনাট্যের জন্য এই ছবি পেয়েছিল ‘স্পাইক লি রাইটিং গ্রান্ট’।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh