ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে বাংলাদেশের পাঁচ সিনেমা

আর মাত্র তিনদিন পর আগামী ২০ সেপ্টেম্বর কলকাতায় প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল। এ উৎসবে কান্ট্রি ফোকাস হিসেবে থাকছে বাংলাদেশ। এ উৎসবে বাংলাদেশের পাঁচটি সিনেমা প্রদর্শিত হবে। উৎসবটি ২০ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

উৎসবটি উদ্বোধন করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটি অব ইন্ডিয়ার সর্বভারতীয় সভাপতি কিরণ শান্তারাম। 

‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

উৎসবের উদ্বোধনী সিনেমা হিসেবে বেছে নেওয়া হয়েছে বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নাই’। মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত সিনেমাটি ছাড়াও উৎসবে থাকবে বাংলাদেশের আরো চার সিনেমা- নুরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’, মাসুদ পথিকের ‘মায়া দ্য লস্ট মাদার’, অমিতাভ রেজার ‘রিকশা গার্ল’ ও সুবর্ণা সেঁজুতির ‘রিপলস’। উৎসবের উদ্বোধনী দিনে উপস্থিত থাকবেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান, বাংলাদেশের নির্মাতা আবু সাইয়ীদ, অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি, কলকাতার নির্মাতা অতনু ঘোষ ও অভিনেত্রী গার্গী রায় চৌধুরী।

‘মায়া দ্য লস্ট মাদার’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্যানোরামা বিভাগে দেখানো হবে— কাজরো (কোঙ্কনি), বারহা বাই বারহা (হিন্দি), ক্যান নাইদার স্টে হেয়ার নর জার্নি বিয়ন্ড (কন্নড়), সোল অব সাইলেন্স (অসমিয়া), দ্য পোর্ট্রেটস, অন ডেটিং অ্যান্ড ডেথ (মালয়ালম), পাখি চোর ও চাবিওয়ালা (বাংলা)। তবে উৎসবের প্রধান আকর্ষণ শ্রীলঙ্কার তরুণ পরিচালক অশোক হান্দাগামার রেট্রোস্পেক্টিভ। তাঁর বিখ্যাত ও বিতর্কিত সিনেমাগুলো ঠাঁই পাচ্ছে এই উৎসবে। যার মধ্যে রয়েছে— অসন্ধিমিত্ত, হার: হিম দ্য আদার, অলবোরাদা, টকিং অ্যাবাউট লাভ ও লেট হার ক্রাই।

আন্তর্জাতিক বিভাগে থাকছে— ইকুয়েডরের ‘দ্য বিগ ব্যাং ২.০’, কাজাখস্তানের ‘ফায়ার’, পর্তুগালের ‘সুর্দিনা’, মিশরের ‘ফ্র্যাজাইল’, ব্রাজিলের ‘সাবটেরানিয়া’, নেপালের ‘ওয়ান নাইট ইন কাঠমাণ্ডু’ এবং ইরানের ‘ফাদার’।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //