অদ্ভুত ভালো লাগার অভিজ্ঞতা অর্জন করেছি

শানারেই দেবী শানু। অভিনয় ও লেখালেখিতে সপ্রতিভ। অভিনয়শিল্পী পরিচয় ছাপিয়ে কখনো কখনো বড় হয়ে ওঠে তার লেখক সত্তা।

সম্প্রতি একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে শানু অভিনীত স্বল্পদৈর্ঘ্য ছবি ‘রিপলসু ঢেউ’। ছবিটি পরিচালনা করেছেন সুবর্ণা সেঁজুতি টুশি। এবারের বইমেলায় প্রকাশ হতে যাচ্ছে শানুর লেখা কবিতার বই।

শানারেই দেবী শানু।

এসব নিয়ে সাম্প্রতিক দেশকালের সঙ্গে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন মোহাম্মদ তারেক

‘রিপলসু ঢেউ’ ছবিতে অভিনয় করেছেন। এ কাজটি নিয়ে কিছু বলুন।

এ ছবিতে একজন নারীর জীবনের পাঁচটি সত্তাকে ঘিরে একটি গল্প সাজানো হয়েছে। যা থিয়েটার গ্রুপের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন পরিচালক। পাঁচটি সত্তা শোভা, যুবা, মেধা, যুক্তি, বোধি। আমি বোধি অর্থাৎ বোধ, মানবিকতা- এ চরিত্রে অভিনয় করেছি। একজন মানুষ এ পাঁচটি সত্তাকে নিয়ে জীবন যাপন করে। অনেক মজা করে কাজটি করেছি। অনেক ভালো লাগা জড়িয়ে আছে কাজটির মধ্যে। নারী জীবনের ঢেউকে ক্যানভাসে কবিতার মতো পোর্ট্রেট করার চেষ্টা করেছেন পরিচালক। কাজটি আমার দেখে ভালো লেগেছে।

শানারেই দেবী শানু।

নারী জীবনের তিনটি পর্যায় তুলে ধরেছেন এ ছবিতে। অভিজ্ঞতা কেমন ছিল?

এ ছবিতে গল্পের মাধ্যমে দেখানো হয়েছে শৈশব থেকে শুরু করে কোন কোন জায়গায় প্রতিবন্ধকতা আছে। বৃদ্ধ বয়সের একটি ট্রানজিশন পিরিয়ড দেখানো হয়েছে। আমরা পাঁচজন নারী চরিত্রে অভিনয় করেছি। মৌটুসী দি, শর্মীমালা, মৌসুমী, আদ্রিতা, আমি। ট্রানজিশনটাও আমাদের দিয়ে করানো হয়েছে। অদ্ভুত ভালো লাগার অভিজ্ঞতা অর্জন করেছি।

শানারেই দেবী শানু।

বর্তমান কাজের ব্যস্ততা কী নিয়ে?

এই মুহূর্তে আগামী বইমেলার প্রস্তুতি চলছে। বইমেলার আগে থেকেই লেখক সত্তার যাত্রা শুরু হয়ে যায়। আমি গেল কয়েক মাস ধরে পাণ্ডুলিপি গুছাচ্ছি। আজব প্রকাশ থেকে একটি কবিতার বই প্রকাশ হবে। অনন্যা থেকে ‘লিপস্টিক’ উপন্যাসটি পুনর্মুদ্রণ হবে। নতুন একটি উপন্যাসের কাজ চলছে। সাইকোলজিক্যাল থ্রিলার ‘তক্ষক’।  

শানারেই দেবী শানু।

আপনাকে আগের মতো অভিনয়ে পাওয়া যায় না। কারণ কী?

আমার দর্শক, কাছের মানুষজন সবাই এ অভিযোগ করেন। নিজের অভিনীত কাজ দেখলে অভিনয়ের তৃষ্ণা জাগে। ভালো ভালো চরিত্রে নিজেকে তুলে ধরার। নিজেকে নিত্য নতুন চরিত্রে ভাঙার। কিন্তু সেই সুযোগ এ মুহূর্তে হয়ে উঠছে না। আরেকটা বিষয়, যখন লেখক সত্তায় থাকি; তখন অভিনেত্রী সত্তায় থাকি না। দুটোর সমন্বয় করতে গেলে একটিকে ছাড় দিয়ে কাজ করতে হয়। এজন্যই দর্শকরা আমাকে পাচ্ছেন না।

শানারেই দেবী শানু।

ইদানীং বাংলা সিনেমায় দর্শক ফিরেছে। কিন্তু ‘মিস্টার বাংলাদেশ’-এর পর আপনাকে আর কোনো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে দেখা যায়নি। এ বিষয়ে আপনার অভিমত কী? 

শুধু সিনেমা নয়, ওটিটি প্ল্যাটফর্মেও সম্ভাবনার দ্বার খুলে গেছে। ভালো কাজ হচ্ছে। আমি নিজেও একজন অভিনেত্রী হিসেবে আশাবাদী। আমি নিজেও ভালো কাজগুলোর অংশীদার হতে চাই। সত্যি বলতে, ‘মিস্টার বাংলাদেশ’ করার পর ওভাবে বাণিজ্যিক সিনেমার প্রস্তাব পাইনি।  ইচ্ছে আছে। ওটিটিতেও ভালো ভালো চরিত্রে কাজের প্রস্তাব পাচ্ছি। দেখা যাক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //