ঈদে পাঁচ সিনেমা

গেল দুই ঈদে সিনেমা মুক্তির প্রতিযোগিতা দেখা গেছে। দুই ঈদেই ডজনের মতো সিনেমা মুক্তি পেয়েছে। এর মধ্যে কোনোটি ব্যবসা করেছে, কোনোটি আবার দর্শক খরায় ভুগেছে। তবে ঈদে সিনেমা মুক্তি নিয়ে নির্মাতা প্রযোজক ও শিল্পীদের মধ্যে প্রতিযোগিতা ছিল উল্লেখ করার মতো। কেউ কাউকে ছাড় দিতে রাজি ছিলেন না। বিষয়টি এমন ছিল, ঈদে সিনেমা মুক্তি না দিলে এটি আর মুক্তি দেওয়া সম্ভব হবে না। তবে এবার ঈদের চিত্র তার ব্যতিক্রম।

ঈদের সিনেমার সংখ্যা কমে এসেছে। এবার আর এক ডজন সিনেমা মুক্তির তালিকায় নেই। সব মিলে এখন পর্যন্ত পাঁচটি সিনেমার নাম শোনা যাচ্ছে। এর মধ্যে আলোচনায় আছে শুধু দুটি সিনেমা। ঈদে মুক্তির তালিকায় থাকা সিনেমাগুলো হলো-‘তুফান’, ‘ময়ূরাক্ষী’, ‘নীলচক্র’, ‘রিভেঞ্জ’ ও ‘ডার্ক ওয়ার্ল্ড’।

এদিকে জানা যায়, ‘নীলচক্র’ হয়তো শেষ দিকে মুক্তির তালিকা থেকে সরে যাবে। বরাবরের মতো এ ঈদেও শাকিব খান হাজির থাকছেন ‘তুফান’ সিনেমা নিয়ে। এটি পরিচালনা করেছেন রায়হান রাফী। এতে শাকিবের বিপরীতে রয়েছেন কলকাতার মিমি চক্রবর্তী। আরও অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, মাসুমা রহমান নাবিলা, ফজলুর রহমান বাবু, মিশা সওদাগর প্রমুখ। সিনেমাটির টিজার ও একটি গান প্রকাশের পর থেকেই বেশ সমালোচনা শুরু হয়েছে সিনেমাপাড়ায়, উঠেছে নকলের অভিযোগও। পাশাপাশি প্রযোজনা নিয়েও রয়েছে বিতর্ক। তবে নকলের অভিযোগ ও সমালোচনার বাইরে গিয়ে সিনেমার ‘লাগে উরাধুরা’ গানটি এরই মধ্যে দারুণ ভাইরাল হয়েছে। দর্শক-শ্রোতাদের মুখে মুখে চলে এসেছে এ গানটি।

শাকিবের সিনেমার পাশাপাশি এবারও আলোচনায় আছে বুবলীর সিনেমা। মুক্তির মিছিলে রয়েছে তার সিনেমা ‘রিভেঞ্জ’। এতে তার সঙ্গে জুটি বেঁধেছেন রোশান। সিনেমাটি পরিচালনা করেছেন মো. ইকবাল। এ সিনেমায় আরও অভিনয় করেছেন দীপা খন্দকার, মিশা সওদাগর ও সীমান্ত প্রমুখ। মুক্তির তালিকায় রয়েছে চিত্রনায়িকা ইয়ামিন হক ববি অভিনীত ছবি ‘ময়ূরাক্ষী’। পরিচালনা করেছেন রাশিদ পলাশ। এ সিনেমার মধ্য দিয়ে চার বছর পর পর্দায় আসছেন ববি। সর্বশেষ শাকিব খানের বিপরীতে ‘নোলক’ সিনেমায় তাকে দেখা গিয়েছিল।

ঈদে মুক্তি পাবে নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিকের নতুন সিনেমা ‘ডার্ক ওয়ার্ল্ড’ । এতে কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে নবাগত মুন্না খানকে। তার বিপরীতে অভিনয় করেছেন কলকাতার কৌশানি মুখার্জি। এ ছাড়া রয়েছেন মিশা সওদাগর, দীপা খন্দকার, শিবা শানু, বড়দা মিঠুসহ অনেকেই। মুক্তির তালিকায় রয়েছে আরেফিন শুভ অভিনীত ‘নীলচক্র’। সিনেমাটি পরিচালনা করেছেন মিঠু খান। এতে শুভর বিপরীতে অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী।

ঈদে এবার কম সংখ্যক সিনেমা মুক্তির বিষয়ে সিনেমার অনেকে বলেন, গত দুই ঈদে যেভাবে সিনেমা মুক্তি পেয়েছে সেভাবে কিন্ত ব্যবসা করতে পারেনি। আমাদের সিনেমা হলের সংকট আছে। এ কারণে বেশি সিনেমা মুক্তি পেলে সব সিনেমা ভালো হল পায় না। এবার হয়তো সে সমস্যায় পড়তে হবে না। তবে যদি ঈদের সিনেমাগুলো থেকে দর্শক মুখ ফিরিয়ে নেয় তাহলে আমাদের সিনেমার জন্য এটি খুবই খারাপ হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //