সোনাক্ষী-জহিরের বিয়ে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

নানান আলোচনা-সমালোচনার পর বিয়ে করেছেন বলিউড তারকা সোনাক্ষী সিনহা ও জহির ইকবাল। তারা সব আইনি প্রক্রিয়া সম্পন্ন করে বিয়ে করেছেন। তারা দুইজন দুই ধর্মের অনুসারী হলে কেউ ধর্ম পরিবর্তন করেননি। এ কারণে তাদের এ পদক্ষেপকে সাধুবাদ জানিয়ে সামাজিক মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন আলোচিত-সমালোচিত লেখিকা তসলিমা নাসরিন।

ফেসবুক স্ট্যাটাসে তসলিমা নাসরিন লেখেন, জহির ইকবাল আর সোনাক্ষী সিনহার বিয়ে হলো স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টে। যার যার ধর্ম তার তার থাকছে। বিয়ের কারণে কারো ধর্মবিশ্বাস পরিবর্তন করতে হয়নি। জহির তার নামাজ, রোজা, আদৌ যদি তার ইচ্ছে হয় করতে করবে। আর সোনাক্ষীর যদি পূজা করতে ইচ্ছে হয় করবে। হ্যাঁ, একই বাড়িতে। কেউ কাউকে বাধা দেবে না। শাহরুখ খানের বাড়িতে তো এমনই হয়। মধুর যে কোনো সম্পর্কে ধর্ম হয়ে ওঠে তুচ্ছ ব্যাপার।

তিনি লেখেন, হিন্দু-মুসলমানে বিয়ে হলে হিন্দুই ইসলাম গ্রহণ করতে বাধ্য হয়। খ্রিস্টান-মুসলমানে বিয়ে হলে খ্রিস্টানই ইসলাম গ্রহণ করতে বাধ্য হয়। বিয়ের কারণে কোনো মুসলমানকে ধর্ম বদলাতে হয় না। অথচ মুসলমানের সঙ্গে বিয়ে হলে সব অমুসলিমকে নিজের ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করতে হয়। এসব ঝামেলায় না গিয়ে সবচেয়ে ভালো স্পেশাল ম্যারেজ অ্যাক্টে বিয়ে করা। যে মানুষ তার প্রেমিক বা প্রেমিকাকে ধর্ম বদলানোর জন্য চাপ দেয়, তাকে বিয়ে না করাই ভালো। কারণ সে প্রেমিক বা প্রেমিকার চেয়ে ধর্মকে বেশি ভালোবাসে। তাছাড়া নিজের ধর্ম সব ধর্মের ওপরে রাখে। এই মেগালোম্যানিয়া সম্পর্কের জন্য ক্ষতিকর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //