‘আজ রবিবার’ নাটকের নির্মাতা জীবন আর নেই

হুমায়ূন আহমেদের লেখা জনপ্রিয় ধারাবাহিক ‘আজ রবিবার’ নাটকের নির্মাতা ও ডিরেক্টরস গিল্ড বাংলাদেশ-এর সহসভাপতি মনির হোসেন জীবন মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

গতকাল বুধবার (২৬ জুন) রাত ১২ টা ৫৩ মিনিটে স্ট্রোকজনিত কারণে রাজধানীর আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতালে মারা যান তিনি। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এস এম কামরুজ্জামান সাগর।

জানা গেছে, আজ বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদন শেষে মনির হোসেন জীবনের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তার নিজ গ্রাম নরসিংদীর মনোহরদীতে বাদ আসর দ্বিতীয় জানাজা শেষে দাফন করা হবে।

১৯৯৩ সালে হুমায়ূন আহমেদের সঙ্গে পরিচয় মনির হোসেন জীবনের। তার ‘আগুনের পরশমণি’ সিনেমাতে সহকারী পরিচালক হিসেবে কাজ করেন জীবন। পরে ‘নক্ষত্রের রাত’ নাটকে প্রধান সহকারী হিসেবে কাজ করেন। ‘আজ রবিবার’ নাটক দিয়েই টিভি মিডিয়াতে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ মনির হোসেন জীবনের। এরপর অসংখ্য নাটক নির্মাণ করেছেন তিনি।

২০০০ সাল থেকে মনির হোসেন জীবন তার নিজস্ব প্রযোজনা সংস্থা ‘স্বাধীন চলচ্চিত্র’ গঠন করেন। তার প্রযোজনা সংস্থা থেকে তিনি অসংখ্য একক নাটক নির্মাণ করেন। এর মধ্যে ‘শাদা কাগজ’, ‘বন্যার চোখে জল’, ‘অপ্রত্যাশিত প্রত্যাশা’, ‘অতঃপর নিঃস্বঙ্গতা’, ‘একজন ময়না’, ‘গানম্যান’, ‘বিবাহ সংকট’, ‘কোরবান আলীর কোরবানী’ উল্লেখযোগ্য।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //