পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি

শীত আসতে আরও মাসখানেক বাকি থাকলেও শীতের আমেজ শুরু হয়ে গেছে। ছবি : স্টার মেইল

শীত আসতে আরও মাসখানেক বাকি থাকলেও শীতের আমেজ শুরু হয়ে গেছে। ছবি : স্টার মেইল

হিমালয়ের পাদদেশে হওয়ায় দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে বইছে শীতের আমেজ। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে উত্তর দিক থেকে হিমেল হাওয়া বইতে শুরু করে জেলাজুড়ে। আর ভোর পর্যন্ত কুয়াশার চাদরে ঢেকে থাকে চারপাশ।

আজ রবিবার (৩১ অক্টোবর) সকাল ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। 

এর আগে গতকাল শনিবার (৩০ অক্টোবর) পঞ্চগড়ে ১৬ দশমিক ৬ ডিগ্রি ও শুক্রবার (২৯ অক্টোবর) ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়া অফিস জানিয়েছে, জেলায় আগামী নভেম্বর মাসে তাপমাত্রা আরও কমবে। নভেম্বরের শুরু বা মাঝামাঝিতে তাপমাত্রা কমবে ও তীব্র শীত অনূভুত হবে।

শীত আসতে আরও মাসখানেক বাকি থাকলেও পঞ্চগড়ের ৫ উপজলাজুড়ে বইছে এখন হিমেল হাওয়া। পঞ্চগড় হিমালয়ের কাছাকাছি হাওয়ায় নির্দিষ্ট সময়ের আগেই জেলাটিতে শীতের আমেজ শুরু হয়। 

স্থানীয়রা জানায়, প্রতিবার জেলাটিতে শীত তাড়াতাড়ি এলেও এবার বর্ষা যেতে না যেতে শীতের আমেজ শুরু হয়ে গেছে। কয়েকদিন ধরে এ জেলায় গড় তাপমাত্রা ২৬ থেকে ১৬ ডিগ্রিতে ওঠানামা করছে। 

আবহাওয়া অফিস জানায়, হিমালয় নিকটবর্তী হওয়ার আগে প্রতিবছর এ জেলায় শীতের তীব্রতা বেশি থাকে। এ জেলায় শীত দীর্ঘ সময় থাকে। সন্ধ্যার পর থেকে হিমেল বাতাস বইতে শুরু করে ও রাত থেকে সকাল পর্যন্ত হালকা কুয়াশা পরিলক্ষিত হয়।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, তেঁতুলিয়ায় অক্টোবর মাসের শুরু থেকে সন্ধ্যার পর কুয়াশার কারণে শেষরাতে শীত অনূভুত হয়। হিমালয়ের কাছাকাছি হওয়ায় হওয়ায় এ জেলায় তীব্র শীত অনূভুত হয়।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা জানান, শীত মৌসুমে তেঁতুলিয়ায় সবচেয়ে বেশি শীত অনূভুত হয়। তাই শীতে দুস্থরা যেন দুর্ভোগে না পড়ে তাই স্থানীয় প্রশাসনের উদ্যোগে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে এবং শীতবস্ত্রের চাহিদা সংশ্লিষ্ট মন্ত্রণালায়ে প্রেরণ করা হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //