কৃষ্ণগহ্বরের ছবি প্রকাশ

মিল্কিওয়ে গ্যালাক্সির কৃষ্ণ গহ্বরের (ব্ল্যাক হোল) প্রথম ছবি প্রকাশ করলো বিজ্ঞানীরা। স্যাগারিটাস এ নামে এই কৃষ্ণগহ্বর আমাদের সূর্য থেকে ৪০ লাখ গুন বেশি ভরের। আর আকারে বুধ গ্রহের কক্ষের মতো। 

প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, কালো একটি গর্তের চারপাশে উজ্জল আলো। মূলত ঘন গ্যাসের বিকিরণে ওই আলো তৈরি হয়েছে। গর্তের আকার ৬ কোটি কিলোমিটার। 

এর আগে ২০১৯ সালে একটি ছবি তোল হয়েছিল। জ্যোতির্বিজ্ঞানীদের তোলা সেই ছবিটি পৃথিবী থেকে প্রায় ৫৫ মিলিয়ন আলোকবর্ষ দূরের মেসিয়ার ৮৭ ছায়াপথের অবস্থানরত একটি বিশাল কৃষ্ণ গহ্বরের বাইরের আকৃতি, যা প্রধানত ধুলো ও গ্যাসের একটি স্তর।

ইভেন্ট হরিজন প্রজেক্টের অধ্যাপক হাইনো ফ্যাকেল বলেন, নতুন ছবিটি বিশেষ গুরুত্ব বহন করে। কারণ এটি আমাদের কৃষ্ণগহবর। এটি আমাদের মিল্কিওয়েতে। আমরা যদি জানতে চাই কৃষ্ণগহ্ববর কীভাবে কাজ করে, তবে এই ছবিটিই আমাদের সাহায্য করবে। কারণ এতে বিস্তারিত জানার সুযোগ আছে। 

প্রয়াত বিজ্ঞানী স্টিফেন হকিং তার জীবনের অধিকাংশ সময় কৃষ্ণ গহ্বরের গবেষণাতেই কাটিয়েছিলেন। 

তিনি বলেছিলেন, কৃষ্ণ গহ্বরের মধ্যবর্তী স্থানে সেটির ভর একটিই জিরো ডাইমেনশনাল পয়েন্টে আটকানো থাকে। এ পর্যন্ত মহাকাশের কৃষ্ণ গহ্বরের রহস্য কেউ ভেদ করতে না পারলেও এই প্রথম এর ছবি ধারণ করতে সক্ষম হয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //