বেগুনি কালেম

এটি একটি বৃহৎ ঝিল্লি (Rail) প্রজাতির পাখি। ইংরেজি নাম Grey-headed Swamphen. কিছুদিন পূর্বে পাখিটি ইংরেজিতে Purple Swamphen নামে পরিচিত ছিল। আমাদের দেশে উপস্থিত পাখিটিকে এই প্রজাতির একটি উপপ্রজাতি গণ্য করা হতো। কিন্তু ২০১৫ সালে একে একটি পূর্ণাঙ্গ প্রজাতির মর্যাদায় অধিষ্ঠিত করা হয়। তবে বাংলা নামটি রয়ে গেছে।  

পাখিটির অত্যন্ত উজ্জ্বল রঙের পালকে বেগুনি ও সবুজ রঙের উপস্থিতি লক্ষ করা যায়। ঠোঁট টকটকে লাল যা মাথা পর্যন্ত বিস্তৃত। দৈর্ঘ্য ৪৫ সেমি, ওজন ৬৫০ গ্রাম। ছোট লেজের নিচের অংশ সাদা। লেজটি নিয়মিত নাচাতে থাকে এবং লম্বা আঙুলওয়ালা দীর্ঘ পা দিয়ে শ্যাওলার উপর হেঁটে বেড়ায়। এটি একটি জলজ পাখি, তাই এদের প্রধানত বিভিন্ন জলাশয়, হাওর বা বিলে দেখা যায়।

বাংলাদেশে এটি দুর্লভ আবাসিক পাখি। তবে শীতকালে এই পাখিটিকে টাঙ্গুয়ার হাওরে বিপুল সংখ্যায় দেখা যায়। মধ্যপ্রাচ্য, দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় এদের বৈশ্বিক বিস্তৃতি রয়েছে। উত্তর আমেরিকাতেও এদের উপস্থিতি আছে। এরা প্রথমে খাঁচা থেকে পালিয়ে গিয়ে বন্য পরিবেশে নিজেদের আবাস গড়ে তুলেছে। এদের ব্যাপক বিস্তৃতির কারণে পাখিটিকে আইইউসিএন বিলুপ্তির হুমকিমুক্ত মনে করে। 

বেগুনি কালেম ছোট থেকে মাঝারি ও বড় দলে থাকে এবং বেশ উচ্চস্বরে ডাকাডাকি করে। এলাকার মালিকানা শক্তভাবে রক্ষা করে থাকে। জলজ উদ্ভিদ ও পোকামাকড় এদের খাদ্য। এপ্রিল-সেপ্টেম্বর এদের প্রজনন কাল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //