দেশে হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কয়েকদিনের স্বাভাবিক তাপমাত্রার পর বৃহস্পতিবার রাজধানী ঢাকাসহ সারা দেশে তাপমাত্রার তীব্রতা বেশি ছিল। আবহাওয়া অধিদপ্তর ঢাকায় ৩৭.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করেছে, যদিও অনুভূতি ছিল বেশি।

তীব্র গরমে কর্মব্যস্ত রাজধানীবাসীকে হাঁসফাঁস করতে দেখা গেছে। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পাবনার ঈশ্বরদীতে, ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। অতিরিক্ত গরমে দেশের বিভিন্ন এলাকায় হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু ও ২৫ জনের অসুস্থ হওয়ার খবর জানা গেছে। 

বৃহস্পতিবার সরেজমিন দেখা যায়, কংক্রিটের শহর খ্যাত রাজধানী ঢাকা শহরে ১০ দিনের ব্যবধানে মানুষ আবারো বিশেষ সতর্কতা অবলম্বন করে চলছে। রিকশাচালক, দিনমজুর, কুলি এবং ফুটপাতের ব্যবসায়ীদের গরমে নাভিশ্বাস বাইতে দেখা গেছে। আবহাওয়া অধিদপ্তর বুধবার নতুন করে দুদিনের হিট অ্যালার্ট জারি করেছে। প্রথম দিনে রাজধানীতে জনজীবনে নাকাল অবস্থা লক্ষ্য করা গেছে। 

প্রতিনিধিদের পাঠানো খবর, দেশের বিভিন্ন এলাকা থেকে দাবদাহের খবর পাঠিয়েছেন প্রতিনিধিরা। কিশোরগঞ্জে দাবদাহে প্রাথমিক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। সিরাজগঞ্জের উল্লাপাড়ায় প্রচণ্ড দাবদাহে ২ জনের মৃত্যু হয়েছে এবং সিলেটে এক যুবক মারা যাওয়ার খবর জানা গেছে। 

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় প্রচণ্ড দাবদাহে একটি বিদ্যালয়ের অন্তত ২৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। তাদের মধ্যে একজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। 

বৃহস্পতিবার দুপুরের দিকে হোসেনপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রেবেকা সুলতানা সাংবাদিকদের বলেন, দুপুরে অসুস্থ হয়ে পড়া ২৫ শিক্ষার্থীর বেশিরভাগই দোতলার ভবনে ক্লাস করছিল। ধারণা করা হচ্ছে, অতিরিক্ত গরমে তারা অসুস্থ হয়ে পড়ে। ঘটনার পরপরই স্কুল ছুটি দেওয়া হয়। গুরুতর অসুস্থ একজনকে হাসপাতালে ভর্তি রেখে অন্যদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //