করোনার টিকা এপিভ্যাককরোনা ১০০% কার্যকর: দাবি রাশিয়ার

রাশিয়ার করোনাভাইরাসের দ্বিতীয় টিকা এপিভ্যাককরোনা ১০০ শতাংশ কার্যকর বলে জানিয়েছে দেশটির সরকার। 

মানবদেহে পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) ফল বিশ্লেষণ করে রাশিয়ার ক্রেতা সুরক্ষা ও অধিকার বিষয়ক সরকারি নজরদারি সংস্থা এ বিষয়ে নিশ্চিত হয়েছে বলে সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে দাবি।

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভা কয়েক মাস আগে জানিয়েছিলেন, সরকারি সংস্থা ‘ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি’র তৈরি এপিভ্যাককরোনা টিকা কভিড-১৯ সংক্রমণ প্রতিরোধের ক্ষেত্রে স্পুটনিক ভি-র তুলনায় বেশি কার্যকর হবে। 

এর আগে প্রথম রুশ করোনা টিকা স্পুটনিক ভি ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর বলে দাবি করেছিল ভ্লাদিমির পুতিন সরকার।

পেপটাইডভিত্তিক কভিড টিকা এপিভ্যাককরোনার প্রাথমিক পরীক্ষার কাজ হয়েছিল সাইবেরিয়ায় গত বছরের সেপ্টেম্বরে। আর মানবদেহে ব্যাপক হারে পরীক্ষা শুরু হয়েছে গত নভেম্বর থেকে। তার ফলাফল ‘অত্যন্ত সন্তোষজনক’ বলে সরকারি সূত্র উদ্ধৃত করে জানিয়েছে রাশিয়ার সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ। 

প্রকাশিত খবরে বলা হয়েছে, নতুন টিকার ভাইরাস প্রতিরোধ ক্ষমতা ১০০ শতাংশ।

ভারতে ‘স্পুটনিক ভি’র তৃতীয় পর্যায়ের হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালের ছাড়পত্রের আবদেন জানানোর সময় মস্কো জানিয়েছিল, ওই টিকা ৯২ শতাংশ কার্যকরী। পাশাপাশি প্রস্তুতকারক সংস্থা ‘দ্য গামালেয়া রিসার্চ সেন্টার’ জানিয়েছিল, ওই টিকার কভিড-১৯ প্রতিরোধ ক্ষমতা ২ বছর পর্যন্ত কার্যকরী থাকবে। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh