দ্বিতীয় দফায় লন্ডনের মেয়র নির্বাচিত হলেন সাদিক খান

দ্বিতীয় দফায় লন্ডনের মেয়র নির্বাচিত হলেন সাদিক খান। ফাইল ছবি

দ্বিতীয় দফায় লন্ডনের মেয়র নির্বাচিত হলেন সাদিক খান। ফাইল ছবি

লন্ডনের মেয়র হিসাবে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন লেবার পার্টির নেতা পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান। কনজারভেটিভ পার্টির সাউন বেইলিকে হারিয়ে তিনি মেয়র নির্বাচিত হন।

প্রথম দফার ভোটে দুইজনের কেউ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দ্বিতীয় দফার ভোটগ্রহণ হয়। সেখানে ৫৫.০২ শতাংশ পপুলার ভোট পেয়েছেন সাদিক খান।

সাবেক পার্লামেন্ট সদস্য সাদিক খান যখন ২০১৬ সালে প্রথম লন্ডনের মেয়র নির্বাচিত হন, তিনি ছিলেন কোনো ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের রাজধানী শহরের প্রথম মুসলমান মেয়র।

সিটি হলে বক্তব্য দেয়ার সময় তিনি প্রতিশ্রুতি দেন, একটি উন্নত, উজ্জ্বল ভবিষ্যতের লন্ডন গড়ে তোলার জন্য সমস্ত শক্তি কাজে লাগাবেন।

গ্রিন পার্টির সিয়ান বেরি তৃতীয় হয়েছেন আর লিবারেল ডেমোক্রেটিক পার্টির লুইসা পোরিট হয়েছেন চতুর্থ। পাঁচ শতাংশ ভোটের কম পাওয়ায় পোরিট জামানতও খুইয়েছেন।

নির্বাচনের পুরো সময় জুড়েই জনপ্রিয়তার তালিকায় শীর্ষে ছিলেন সাদিক খান। নির্বাচনি জরিপে আভাস পাওয়া যাচ্ছিল যে, তিনি প্রথম দফায় অর্ধেকের বেশি ভোট পেতে পারেন। ৫১ বছর বয়সী সাদিক খান ২০১৬ সালে তার প্রথম দফায় পাওয়া ভোটের রেকর্ড ভাঙতে ব্যর্থ হয়েছেন, তবে তিনি ২ লাখ ২৮ হাজার ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

ফলাফল ঘোষণার পর সাদিক খান বলেন, আমি সবসময়েই সকল লন্ডনবাসীর জন্য মেয়র হিসাবে কাজ করবো, যাতে এই শহরের প্রতিটি ব্যক্তির জীবন মানের উন্নতি হয়। যুক্তরাজ্য জুড়ে নির্বাচনের ফলাফলে দেখা যাচ্ছে, আমাদের দেশ, এমনকি আমাদের শহরগুলোও গভীরভাবে বিভক্ত হয়ে আছে। ব্রেক্সিটের ক্ষত এখনো পুরোপুরি সারেনি। নিষ্ঠুর সাংস্কৃতিক লড়াই আমাদের আরো দূরে সরিয়ে দিচ্ছে।

সাদিক খান স্থানীয় প্রশাসনে ১২ বছর কাজ করেছেন। ২০০৪ সালে আইনজীবীর কাজ ছেড়ে তিনি পুরো সময়ের জন্য রাজনীতিতে যোগ দেন। ২০০৫ সালে তিনি দক্ষিণ লন্ডনের টুটিং এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। -বিবিসি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh