ইউক্রেন থেকে মার্কিন নাগরিকদের ফেরার নির্দেশ

ইউক্রেনের রাজধানী কিয়েভে মার্কিন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের পরিবার সরিয়ে নেয়ার জন্য নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি মার্কিন নাগরিকদেরও ফেরার অনুরোধ করা হয়েছে।

যেকোনও মুহূর্তে ইউক্রেনের উপর হামলা চালাতে পারে রাশিয়া। ফলে মার্কিন নাগরিকদের ইউক্রেন ছেড়ে চলে আসার অনুরোধ জানিয়েছে মার্কিন প্রশাসন। 

মার্কিন পররাষ্ট্র দপ্তর তাদের ওয়েবসাইটে গতকাল রবিবার (২৩ জানুয়ারি) এই নির্দেশিকা জারি হয়েছে। 

এতে বলা হয়েছে, মার্কিন নাগরিকরা যেন দেশে ফিরে আসেন। কোনওভাবেই যেন তারা ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চলে ভ্রমণ না করেন। ক্রিমিয়ার দিকেও যেন তারা না যান। দূতাবাসকর্মীদের পরিবারকে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। দূতাবাসের কর্মীরাও চাইলে যেকোনও সময় দেশে ফিরতে পারেন। 

একইসঙ্গে এই সময় কোনও মার্কিন নাগরিক যাতে ইউক্রেন ভ্রমণে না যায়, তার জন্য আলাদা নির্দেশিকা জারি হয়েছে।

পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে আরও বলা হয়েছে, রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালালে সেখানকার মার্কিন দূতাবাসে ওপর মারাত্মক প্রভাব পড়বে। এ অবস্থায় কন্স্যুলার সার্ভিস অব্যাহত রাখা সম্ভব হবে না, এমনকি ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদের দেশে পাঠানোর বিষয়টি কঠিন হয়ে পড়বে।

পশ্চিমা দেশগুলোর বক্তব্য, ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। যেকোনও সময় তারা ইউক্রেন আক্রমণ করতে পারে। রাশিয়া চেষ্টা করছে, ইউক্রেনে রাশিয়পন্থি পুতুল শাসক প্রতিষ্ঠা করার। 

যদিও রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে। হামলা না চালালেও ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। দুই দেশের মধ্যে চূড়ান্ত সংঘাতের আবহাওয়া তৈরি হয়ে আছে। -পার্সটুডে ও ডয়চে ভেলে 


Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //