রাশিয়ার বিরুদ্ধে ‘বড় যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন

ইউক্রেন পূর্বাঞ্চলে রাশিয়ার বিরুদ্ধে ‘বড় যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে। গতকাল শনিবার (৯ এপ্রিল) পূর্ব ইউক্রেনের ক্রামাটরস্ক থেকে পুনরায় লোকদের সরিয়ে নেয়া শুরু হয়েছে, সেখানে একদিন আগে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ৫২ জন নিহত হয়েছে। 

এদিকে পশ্চিমা নেতা হিসেবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন গতকাল ইউক্রেন সফরে যান।

রাশিয়ার আগ্রাসনের মোকাবেলার জন্য ইউক্রেনের প্রশংসা করে বরিস জনসন ইউক্রেনকে সাঁজোয়া যান ও জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দেয়ার ঘোষণা দিয়ে বলেছেন, ‘ইউক্রেন আর কখনো দখল করার সুযোগ হবে না।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার আক্রমণ মোকাবেলায় কিয়েভ প্রস্তুত। এর পরপরই জনসনের এই সহযোগিতা প্রস্তাব দেয়া হয়।

সফররত অস্ট্রিয়ান চ্যান্সেলরের সাথে বৈঠকে জেলেনস্কি বলেন, আমরা যুদ্ধ করতে প্রস্তুত এবং সমান্তরালভাবে কূটনীতির মাধ্যমে যুদ্ধের অবসান ঘটাতে চাই।

শনিবার এক বিবৃতিতে ইউক্রেনের সশস্ত্রবাহিনী জানিয়েছে, পূর্বাঞ্চলের ডনবাস এলাকায় হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। রুবিশনে, নিঝনে, পোপাসনা ও নভোবাখমুতিভকা এখন রাশিয়ার সেনাদের প্রধান লক্ষ্য৷ এছাড়া তারা মারিওপোল শহরের পুরো নিয়ন্ত্রণ নিতে চায়।

এছাড়া ক্রামাটরস্ক শহরে রেলস্টেশনে ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগ এনে অবিলম্বে তাদের আরো অস্ত্র পাঠানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন। 

জেলেনস্কির উপদেষ্টা মিখায়েলো পোডেলস্কি বলেছেন, পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায় অবশ্যই রাশিয়াকে হারাতে হবে। সেখানে মস্কোর দু’টি বিচ্ছিনতাবাদী গ্রুপ নিয়ন্ত্রন করে।

তিনি জাতীয় টেলিভিশনে বলেন, ‘ইউক্রেন বড় যুদ্ধের জন্য প্রস্তুত। ডনবাসে ইউক্রেনকে অবশ্যই জিততে হবে, এতে সমঝোতা আলোচনায় ইউক্রেনের অবস্থান আরো শক্তিশালী হবে।’- এএফপি 

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //