রাশিয়ার বিরুদ্ধে চরম নিষ্ঠুরতার অভিযোগ যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের অভিযোগ ইউক্রেনে আগ্রাসন চালাতে গিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চরম নিষ্ঠুরতা ও ভ্রষ্টাচারের পরিচয় দিয়েছেন।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি প্রশ্ন তুলেছেন, ইউক্রেনে রাশিয়া যে নিষ্ঠুরতা চালাচ্ছে সেটি কিভাবে কেউ নৈতিকভাবে সমর্থন করতে পারে।

ইউক্রেনে হামলার যে যৌক্তিকতা রাশিয়া দিয়েছে তা প্রত্যাখ্যান করে তিনি বলেন, ইউক্রেনে রাশিয়া যা করছে সেটিকেই কেবল সুরক্ষা দেয়ার চেষ্টা করছেন পুতিন। সেখানে নিরীহ মানুষকে মাথার পেছনে গুলি করা হচ্ছে, গর্ভবতী নারী হত্যা করা হচ্ছে এবং হাসপাতালে বোমা মারার মতো নিষ্ঠুর ঘটনা ঘটেছে বলে দাবি করা হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল শুক্রবার (২৯ এপ্রিল) বলেন, তিনি এখনো পুতিনের সাথে শান্তি আলোচনায় রাজি আছেন। তিনি পুতিনের সাথে সাক্ষাৎ করতে চেয়েছেন কারণ একজন ব্যক্তিই রাশিয়ায় সব সিদ্ধান্ত নিয়ে থাকে।

পোল্যান্ডের মিডিয়ার সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। তবে রাশিয়ার বাহিনী দখল করা এলাকাগুলোতে যে ধরণের ধ্বংসাত্মক কার্যক্রম চালাচ্ছে তাতে যেকোনো আলোচনার সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে।

গত বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ইউক্রেন বুচায় হত্যাকাণ্ডের অভিযোগে ১০ জন রাশিয়ান সৈন্যের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলে তাদের ধরার ঘোষণা দিয়েছে। কিয়েভের উত্তরের এই শহরতলীতে অন্তত ৪০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। - বিবিসি

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //